দাখিল-আলিমে সেরা শিক্ষার্থীর নাম জানায় না মাদ্রাসা বোর্ড

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড
বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

দাখিল ও আলিমের মতো পাবলিক পরীক্ষায় জাতীয় পর্যায়ে সেরা শিক্ষার্থীদের নিয়ে নিউজ করেছে বিভিন্ন গণমাধ্যম। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও পোস্ট করা হচ্ছে। এতে বলা হয়েছে, দাখিল বা আলিম পরীক্ষায় দেশসেরা হয়েছে ওই শিক্ষার্থী।

বিষয়টি নিশ্চিত হতে দ্যা ডেইলি ক্যাম্পাস যোগাযোগ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ডে। এ বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, এমন কোনো তালিকা মাদ্রাসা বোর্ড তৈরি করে না। এ তথ্য প্রকাশও করে না। বরং এমন তথ্য না জানানোর জন্য গ্রেড আকারে ফলাফল প্রকাশ করা হয়।

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ ধরনের কোনো তথ্য মাদ্রাসা বোর্ড প্রকাশ করে না। কীভাবে নিউজটি করা হয়েছে জানি না। এ ধরনের তথ্য প্রকাশ না করার জন্যই গ্রেড আকারে ফলাফল দেওয়া হয়।

তিনি বলেন, হয়তো তারা নিজস্বভাবে কোনোভাবে নম্বরপত্র মিলিয়ে এমন তথ্য প্রকাশ করেছে। তবে মাদ্রাসা থেকে এমন কোনো ফলাফল জানানো হয় না।

বুধবার প্রকাশিত ফলে দেখা গেছে, এবার এইচএসসি ও সমমানের ফলাফলে পাসের হারে শীর্ষে রয়েছে মাদ্রাসা বোর্ড। চলতি বছরে বোর্ডটিতে পাসের হার ছিলো ৯২.৬ শতাংশ। এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৪২৩ জন।

পাসের হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে কারিগরি বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯১ শতাংশ। আর পাসের হারে সবচেয়ে তলানিতে রয়েছে দিনাজপুর বোর্ড। এ বোর্ডে পাসের হার ছিলো ৭৯ দশমিক ০৮ শতাংশ।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৯ হাজার ৪২৩ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ১ হাজার ৩৬৩ টি জিপিএ-৫ অর্জন করেছে তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তিনটি মাদ্রাসার শিক্ষার্থীরা।

মাদ্রাসার তিনটি শাখা হলো, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা (বালক ও বালিকা), টঙ্গী ক্যাম্পাস। তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা,যাত্রাবাড়ী। তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা, মাতুয়াইল-ডেমরা। যা মাদরাসা বোর্ডের জিপিএ-৫ এর ১০০ শতাংশের মধ্যে ১৪.৫ শতাংশ।


সর্বশেষ সংবাদ