মাদ্রাসা বোর্ডে এবারও শীর্ষে তা’মীরুল মিল্লাত

  © টিডিসি ফটো

২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে দেখা যায়, দেশের মোট ২ হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ এবং জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ শিক্ষার্থী। এ পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় প্রকাশিত ফলাফলে মাদ্রাসা বোর্ডে এবারও সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়ে সেরার কৃতিত্ব অর্জন করেছে তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের ৯ হাজার ৪২৩ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ১ হাজার ৩৬৩ টি জিপিএ-৫ অর্জন করেছে তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তিনটি মাদ্রাসার শিক্ষার্থীরা। মাদ্রাসার তিনটি শাখা হলো, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা (বালক ও বালিকা), টঙ্গী ক্যাম্পাস। তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা,যাত্রাবাড়ী। তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা, মাতুয়াইল-ডেমরা। যা মাদরাসা বোর্ডের জিপিএ-৫ এর ১০০ শতাংশের মধ্যে ১৪.৫ শতাংশ।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা টঙ্গী ক্যাম্পাস থেকে ১৪৮১ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১১০১ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৫৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছেন ৫৩৬ জন। সাধারণ বিভাগে ৯০৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৬৫ জন। এ ক্যাম্পাসে পাসের হার ৯৯.৮০ শতাংশ।

তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ঢাকার যাত্রাবাড়ী ক্যাম্পাস থেকে এবার ৪৩০ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৪৬ পরীক্ষার্থীর মধ্যে ৬৩ জন জিপিএ-৫ পেয়েছে। সাধারণ বিভাগে ২৮০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৫ জন। এ ক্যাম্পাসে পাসের হার ৯৯.০৭ শতাংশ।

তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা ঢাকার মাতুয়াইল থেকে এ বছর ১৯৪ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১২৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। এ শাখা থেকে সবাই উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৫ জন। সাধারণ বিভাগে ১০৫ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন। এ ক্যাম্পাসে পাসের হার ১০০ শতাংশ।

দেশসেরা ফলাফল অর্জনে তা’মীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ যাইনুল আবেদীন মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন এবং বলেন, তা’মীরুল মিল্লাত মাদরাসার উদ্দেশ্য শুধু সর্বোচ্চ ফলাফল অর্জন নয় বরং দেশ ও জাতির ক্রান্তিলগ্নে তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার ছাত্ররা আদর্শিক ও নৈতিকতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠানের গভর্নিং বডির নিবিড় তদারকি, শিক্ষকমন্ডলীর আন্তরিক প্রচেষ্টা, ছাত্র-ছাত্রীদের অধ্যবসায় ও অভিভাবকগণের একান্ত সহযোগিতা সর্বোপরি মহান আল্লাহর মেহেরবানী সাফল্যের ধারাকে অব্যাহত রেখেছে। এজন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান ও আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করেন।

অধ্যক্ষ যাইনুল আবেদীন আরও বলেন, দেশে যখন ইসলামী শিক্ষাব্যবস্থার জন্য নানা সীমাবদ্ধতা ও সংকীর্ণতা তৈরি হয়েছে তখনও তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত প্রতিষ্ঠানসমূহের প্রতি দেশ ও জাতি গভীর আস্থা রেখেছে। 

ফলশ্রুতিতে ২০২২-২০২৩ সেশনে শুধু আলিম প্রথম বর্ষে তা'মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তিনটি ক্যাম্পাসে প্রায় ৪ হাজার ৫শ ছাত্র-ছাত্রী এবছর ভর্তি হয়েছে। 

উল্লেখ্য যে, গত বছরের ৬ নভেম্বর আলিম পরীক্ষা শুরুর দিন সকালে মেহেদী হাসান নামের তা'মীরুল মিল্লাতের এক আলিম পরীক্ষার্থী জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। তার গ্রামের বাড়ি যশোর জেলার কোতোয়ালি থানার কাওদিয়া গ্রামে।


সর্বশেষ সংবাদ