‘একই সিরিয়ালে সব ভালো শিক্ষার্থী পড়বে না, এমন কোনো কথা নেই’

পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন
পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন  © ফাইল ছবি

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেছেন, একই সিরিয়ালে সব ভালো ছাত্র পড়বে না, এমন কোনো কথা নেই। আবার এমনও হতে পারে অনেকে কথাবার্তা বলেও উত্তর করতে পারে।

বৃহস্পতিবার (২৩ জুন) ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় একই সিরিয়ালে একাধিক চাকরিপ্রার্থীর পাস করা প্রসঙ্গে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি।

এর আগে গতকাল বুধবার সন্ধ্যা ৬টায় ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী। ফল প্রকাশের পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন গ্রুপে একই সিরিয়ালের রোল নম্বরধারী একাধিক প্রার্থীর পাস করার তথ্য ছড়াতে থাকে।

এ প্রসঙ্গে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, একই সিরিয়ালে যে ভালো ছাত্র পড়বে না, এমন কোনো কথা নেই। আবার এমনও হতে পারে যে পাশাপাশি সিট পড়লে কথাবার্তা বলে উত্তর জেনে নিতে পারে। তবে সাধারণত পরীক্ষার হলে আমরা কথা বলার সুযোগ দেই না। আপনি যে প্রক্রিয়াই অনুসরণ করেন না আপনার পাশে তো কেউ না কেউ পড়বে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যদি তার সাথে কেউ বন্ধুত্ব করে ফেলে তাহলে আপনি যে ব্যবস্থাই গ্রহণ করেন না কেন কিছু একটা করার থাকবে না।

আরও পড়ুন: বিসিএসে পাশাপাশি সিট পেতে রাত ৩টায় আবেদন, সতর্ক পিএসসি

তিনি বলেন, বিসিএস পরীক্ষার হলে কোনো ভাবে পার্শ্ববর্তী ক্যান্ডিডেটের সাথে কথা বলার সুযোগ দেওয়া হয় না। আমাদের একই সেটে চারটি ডিজাইনে প্রশ্ন করা হয়। প্রশ্ন একই তবে প্রতিটি সেটে প্রশ্ন আলাদা থাকে। কাজেই পাশের ব্যক্তির সাথে কথা বলে তো লাভ নেই। একই সিরিয়ালে রোলের যে বিষয়টি সামনে আনা হয়েছে সেটি শুধুমাত্র সমালোচনার জন্য আনা হয়েছে। আমাদের নিয়ম আরও কঠিন করা হবে। কেউ যেন যোগসাজস করে একই সাথে বসতে না পারে সেই ব্যবস্থা করা হবে। বন্ধুবান্ধবরা যেন এক সাথে না বসতে পারে সেজন্য কিছু পদক্ষেপ নেওয়া হবে।

পিএসসি চেয়ারম্যান আরও বলেন, আমরা কেউ ব্লাইন্ডলি বলতে পারবো না যে যারা পাশাপাশি বসে তারা মেধাবী নয়। আমার পাশে যে বসছে তার প্রশ্ন আলাদা। সে কিন্তু তার প্রশ্ন দেখেই পাস করছে। আপনাকে মনে রাখতে হবে এটি ২০০ নম্বরের পরীক্ষা। নিজের মধ্যে কিছু না থাকলে, নিজে ভালো না জানলে কেবলমাত্র বলে, শুনে এই পরীক্ষায় ভালো করা সম্ভব নয়। 

সোহরাব হোসাইন আরও বলেন, পরীক্ষা মানে পরীক্ষাই। পরীক্ষা মানে অন্য কারো দেখে বা শুনে লেখা নয়। সেজন্য এই বিষয়গুলো আরও কঠোরভাবে দেখা হবে। আগামীতে যেন এই বিষয়টি আরও কঠোরভাবে মনিটর করা হয় সেদিকে নজর দেওয়া হবে।