কুষ্টিয়া-খুলনা মহাসড়কে ইবি শিক্ষার্থীদের শাটডাউন কর্মসূচি চলছে

আন্দোলনরত শিক্ষার্থীরা
আন্দোলনরত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

কুষ্টিয়া-খুলনা মহাসড়কে ব্লকেড করে এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কোটা সংস্কার আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে এ কর্মসূচি পালন করেন তারা। বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ৩ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে অবস্থান নিয়েছেন। প্রতিবেদন লেখা পর্যন্ত আন্দোলন চলমান ছিল।

এ সময় ‘পুলিশ ছাড়া মাঠে নাম, ভুলিয়ে দেবো বাপের নাম’, ‘শিক্ষার্থীদের অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘গুলি দিয়ে আন্দোলন, বন্ধ করা যাবে না’, ‘আমার ভাই শহিদ কেন, প্রশাসন জবাব চাই’ ইত্যাদি স্লোগান দেন তারা। আন্দোলনকারীরা দাবি করেন, ক্যাম্পাস ছাত্র রাজনীতিমুক্ত করতে হবে, শিক্ষার্থীদের হামলার বিচার দাবি এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এর আগে চলমান কোটা সংস্কার আন্দোলনে নিরাপত্তার স্বার্থে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও হলসমূহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। সিদ্ধান্ত অনুযায়ী আজ দুপুর ১ টার মধ্যে ছেলেদের এবং আগামীকাল সকাল ১০ টার মধ্যে মেয়েদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। হল ত্যাগের আগে এমন সিদ্ধান্তে চরম ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। অনেকেই বলছেন, প্রশাসন নিরাপত্তা দিতে ব্যার্থ হয়েছে। বুধবার (১৭ জুলাই) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জানা যায়, কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের নিরাপত্তা জনিত কারণে বিশ্ববিদ্যালয় ও হলসমূহ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশাসনের হঠাৎ এমন সিদ্ধান্তে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। হঠাৎ করে বাস, ট্রেনের টিকেট পাওয়া যাবেনা বলে জানান শিক্ষার্থীরা। এদিকে চলমান ভীতিকর পরিস্থিতিতে আতঙ্কিত হয়ে বন্ধের সিদ্ধান্তের আগেই অনেক শিক্ষার্থীকে ক্যাম্পাস ছাড়তে দেখা যায়।


সর্বশেষ সংবাদ