ধনী-গরিব ভেদাভেদ ভুলিয়ে দেয় ঈদ

ইবির ছাত্র নেতাদের ঈদ ভাবনা
ইবির ছাত্র নেতাদের ঈদ ভাবনা  © টিডিসি ফটো

মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা। এদিন একে অন্যের সাথে আনন্দ ভাগাভাগি করেন। ঈদের দিনকে খুশির দিনও বলা হয়। ঈদকে কেন্দ্র করে সবারই কিছু না কিছু স্মৃতি জমা থাকে। বিশেষ করে ছোটবেলার স্মৃতি তো না বললেই নয়। এর ব্যতিক্রম নয় ছাত্রনেতাদের ক্ষেত্রেও। এবারে ঈদে শৈশবের ঈদের স্মৃতিচারণ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতারা। তাদের কথাগুলো শুনেছেন রেদওয়ান রাকিব।

ঈদ সব সময় আনন্দের
ছোটবেলার ঈদ আর বর্তমানের ঈদে আসলে সম্পূর্ণ আলাদা অনুভূতি হয়। ঈদে বন্ধু-বান্ধবের বাড়িতে গিয়ে মজাদার খাবার খাওয়া ছিল খুবই আনন্দের। বর্তমানে ছাত্ররাজনীতির সাথে যুক্ত থাকার কারণে এখন পরিবার পরিজনের পাশাপাশি এলাকার মানুষের সাথে দেখা সাক্ষাৎ করে সময় কাটে। বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করা ও ঈদ শুভেচ্ছা বিনিময় করে সময় কাটে।

এছাড়াও এখনো বন্ধুদের সাথে দেখাসাক্ষাৎ ও আড্ডাবাজি করে বেশ ভালো সময় কাটে। ছোটবেলার ঈদ আর বর্তমানের ঈদ উদযাপনে পার্থক্য থাকলেও ঈদ সব সময় আনন্দের। ভেদাভেদ ভুলে নিজের দেশের কল্যাণে যার যার জায়গা থেকে দেশের জন্য কাজ করার চেষ্টা করব। আর এগুলোই আমার ঈদের বিশেষ বার্তা।

ফয়সাল সিদ্দিকী আরাফাত 
সভাপতি
বাংলাদেশ ছাত্রলীগ, ইবি শাখা

শৈশবের ঈদ ছিল মধুর
ঈদ মানে খুশি এবং আনন্দ। আমরা যারা মুসলিম তারা এই দিনটির আনন্দের অপেক্ষায় থাকি। আর ছোটবেলার ঈদ স্মৃতির মানসপটে অমলিন। ছোটবেলা দাদার সঙ্গে ঈদের নামাজ পড়তে যাওয়া, ঘরে ফিরে মায়ের হাতের রান্না খাওয়া এবং বন্ধুদের সঙ্গে আড্ডাবাজিতে মেতে উঠা ছিল অনেক আনন্দের ছিল।

তবে বর্তমানে ঈদ আনন্দ কিছুটা ভাটা পড়েছে। শৈশবের স্মৃতি ছিল মধুর। ছাত্রনেতা হওয়ায় পরিবার, আত্মীয় স্বজন এবং এলাকার নেতা কর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এ দিন পার হয়। এদিকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরও খোঁজখবর নেওয়ার চেষ্টা করি। সব মিলিয়ে সকলের সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রেখে আগামীর সোনার বাংলা নির্মাণে অবদান রাখবে এটাই প্রত্যাশা।  

নাসিম আহমেদ জয় 
সাধারণ সম্পাদক
বাংলাদেশ ছাত্রলীগ, ইবি শাখা

ঈদ সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ শিক্ষা দেয়
ঈদ অর্থই খুশি, আনন্দ, উৎসবের আয়োজন। আমাদের শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ ও দ্বন্দ্ব ভুলে গিয়ে মানুষের মাঝে সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে আসে। এদিন মানুষ বিগত দিনের সকল দুঃখ, কষ্টকে ভুলে থাকতে চায়, পারস্পরিক সম্প্রীতি বন্ধনে আবদ্ধ হতে চায়।

সমস্যাগ্রস্ত থাকার পরও মানুষ ঈদ উৎসবকে উদযাপন করতে সচেষ্ট থাকে। ভিন্ন কেবল গরিব, অসহায় ও খেটে খাওয়া মানুষদের ক্ষেত্রে। তাদের মাঝে ঈদের খুশি তেমন প্রভাব ফেলে না। ঈদের দিনও তাদের অনেককে হয়তো কাজে ব্যস্ত থাকতে হয়, পরিবারের সকলের মুখে একটু আহার তুলে দিতে।

পথশিশু কিংবা অভাবী পরিবারের সদস্যদের ঈদের নতুন জামা কেনার সামর্থ্যটুকুও থাকে না। দ্রব্যমূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে। যে কারণে মানুষ নিত্যপণ্য ক্রয় করতে হিমশিম খাচ্ছে। এজন্য সমাজের সর্বস্তরের মানুষ যাতে সুন্দর ভাবে ঈদ পালন করতে পারে সেদিকে নজর দিতে হবে।

মাহমুদুল হাসান
সভাপতি
ইবি ছাত্র ইউনিয়ন সংসদ

ধনী-গরিব ভেদাভেদ ভুলিয়ে দেয় ঈদ
ঈদ মুসলিম সম্প্রদায়ের জন্য সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ঈদ অর্থ খুশি, আনন্দ, উৎসব ইত্যাদি। ঈদ প্রতিবছর মুসলমানদের ঘরে ফিরে আসে আনন্দ, খুশি, ভালোবাসা, ভ্রাতৃত্ব নিয়ে। আরবি বছরের দুটি পবিত্র দিন ঈদ অনুষ্ঠিত হয়।

ঈদুল আজহা বছরের এই দিনে মুসলমানেরা আনন্দিত হয়ে মহান আল্লাহর নির্দেশ পালন করে এবং সব ভেদাভেদ ভুলে গিয়ে ধনী-গরিব এক কাতারে শামিল হয়ে ঈদের নামাজ আদায় করে। এই নামাজে সম্মিলিতভাবে নিজের ও দেশের জন্য বিশেষ দোয়া রাখা হয়।

ইয়াশিরুল কবির সৌরভ
সাধারণ সম্পাদক
ইবি ছাত্র মৈত্রী

 

সর্বশেষ সংবাদ