এইচএসসির সপ্তম দিনে অনুপস্থিত ১০ হাজার, বহিষ্কার ৫

এইচএসসির সপ্তম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজারেরও বেশি শিক্ষার্থী
এইচএসসির সপ্তম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজারেরও বেশি শিক্ষার্থী  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার সপ্তম দিনে দেশের ১০টি শিক্ষা বোর্ডে ১০ হাজার ৯৪৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে বহিষ্কার করা হয়েছে পাঁচ শিক্ষার্থীকে। রবিবার (১২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, এদিন এইচএসসি ও সমমানের সকালের পরীক্ষায় সাধারণ নয়টি শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল তিন হাজার ৭৮১ জন পরীক্ষার্থী। বিকেলের পরীক্ষায় অনুপস্থিত ছয়জন। দুই শিফটে মোট অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৭৮৭ জন। আর বহিষ্কার করা হয় তিন শিক্ষার্থীকে। একইদিন মাদরাসা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল সাত হাজার ১৫৬ জন আর বহিষ্কার করা হয়েছে দুই পরীক্ষার্থীকে।

পড়ুন: ভুল প্রশ্নে এইচএসসি পরীক্ষা দিয়ে দুশ্চিন্তায় ২৩৭ শিক্ষার্থী

এদিন সকালে অনুষ্ঠিত হয় রসায়ন (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা। এতে ঢাকা শিক্ষাবোর্ডে ৯৯১ জন, চট্টগ্রাম বোর্ডে ২৩২ জন, রাজশাহী বোর্ডে ৭৩৫ জন, বরিশাল বোর্ডে ২৩৫ জন, সিলেট বোর্ডে ১৫৯ জন, দিনাজপুর বোর্ডে ৫৫৪ জন, কুমিল্লা বোর্ডে ৩৫০ জন, ময়মনসিংহ বোর্ডে ২০৫ জন এবং যশোর বোর্ডে ৩২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

পড়ুন: মুঠোফোন নিয়ে এইচএসসি পরীক্ষা, ১৪ পরীক্ষার্থী বহিষ্কার

বিকেলের শিফটে অনুষ্ঠিত শিশু বিকাশ দ্বিতীয় পত্র, উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) পরীক্ষায় রাজশাহী বোর্ডে তিনজন, বরিশাল বোর্ডে একজন ও দিনাজপুর বোর্ডে দুইজন অনুপস্থিত ছিল।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে রোববার আলফিকা, আরবি সাহিত্য ও পদার্থ বিজ্ঞন দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় সারাদেশে সাত হাজার ১৫৬ জন অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় বরিশালে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

পড়ুন: এইচএসসি পরীক্ষা দিচ্ছে দৃষ্টিহীন সেই চয়ন

সাধারণত প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর তা পিছিয়ে ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হয়। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা।

উচ্চ মাধ্যমিক থেকে আরও পড়ুন


সর্বশেষ সংবাদ