একাদশে ভর্তির জন্য পাঁচ দিনে সাড়ে ৫ লাখ আবেদন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া চলছে
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া চলছে  © ফাইল ছবি

২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য পাঁচদিনে সাড়ে ৫ লাখ শিক্ষার্থী আবেদন করেছেন। একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। আগামী ১১ জুন পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। এ ছাড়া আবেদনের সাইট রক্ষণাবেক্ষণের জন্য প্রতিদিন রাত ১০টা থেকে ১টা পর্যন্ত বন্ধ থাকবে।

ওয়েবসাইটে জানানো হয়েছে, আবেদনের পোর্টালে ৩০ মে বেলা সাড়ে ৩টা পর্যন্ত ৫ লাখ ৬৩ হাজার ৮৩৬ আবেদনকারী ৩০ লাখ ৯৪ হাজার ১৭৫টি ESVG Choice দাখিল করেছেন। এরমধ্যে পেমেন্ট সম্পন্ন করেছেন ৫ লাখ ৪০ হাজার ৬৪ আবেদনকারী।

আবেদন করার সুবিধার্থে ফি পরিশোধ না করা থাকলেও আবেদন করতে দেওয়া হচ্ছে। তবে সেক্ষেত্রে অবশ্যই আবেদন করার পরে নির্দিষ্ট সময়সীমার আগেই আবেদন ফি পরিশোধ করতে হবে। নতুবা আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

এর আগে সার্ভারে জটিলতার কারণে একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা ছিল। তবে সে সময় অনেকে ওয়েবসাইটে প্রবেশে জটিলতায় পড়েছেন। 

পরে ‘লিঙ্গ অপশন’সহ অন্য সমস্যার সমাধান করলে আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হয়। আবেদনের পোর্টালে আবেদনকারীর লিঙ্গ ভুল দেখানো সংক্রান্ত একটি ত্রুটি গত ২৮ মে সকাল ১০টার দিকে সমাধান করা হয়েছে।

একাদশ শ্রেণির ভর্তিতে এবার রাজধানীর কলেজগুলোতে ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৭ হাজার, ইংরেজি মাধ্যমে সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বাদে অন্য মেট্রপলিটন এরিয়ায় ৫ হাজার, জেলা শহরে ৩ হাজার এবং উপজেলায় আড়াই হাজার টাকা। এটাই সর্বোচ্চ ভর্তি ফি। 

আরো পড়ুন: এইচএসসি পরীক্ষা এক মাস পেছানোর সংবাদটি সঠিক নয়

এবার একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন থাকলেও পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। সে হিসেবে ৮ লাখের বেশি আসন খালি থাকবে। চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। এক লাখ ৮২ হাজার ১৩২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। পাস করা এসব শিক্ষার্থীর ভর্তির জন্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় একাদশ শ্রেণিতে আসন রয়েছে প্রায় ২৫ লাখ। এসব আসনের বিপরীক্ষা ভর্তিচ্ছু শিক্ষার্থী ১৬ লাখ ৭২ হাজার।


সর্বশেষ সংবাদ