নটর ডেম কলেজকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ বলতেই পারি: ঢাবি ভিসি

  © সংগৃহীত

নটর ডেম কলেজকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে আখ্যায়িত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বলেছেন, নটর ডেম কলেজকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ আমরা বলতেই পারি। কারণ, এই কলেজে যাঁরা লেখাপড়া করেছেন, তাঁদের মধ্যে এমন একজনও পাওয়া যাবে না, যিনি কোনো না কোনোভাবে দেশ-রাষ্ট্রে কিংবা চারপাশের মানুষগুলোকে আলোকিত করার জন্য অবদান রাখেননি।’

কলেজটির ৭৫ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানের দ্বিতীয় দিন আজ শুক্রবার প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, কলেজে প্রবেশ করলেই মনে হয় একটি সুশৃঙ্খল ও পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় এসেছি। শিক্ষার্থীদের প্রস্তুতের পাশাপাশি কলেজ নিজেও ক্রমাগতভাবে প্রস্তুত হয়েছে। ৭৫তম বছরে দাঁড়িয়ে বোঝা যায়, কলেজের প্রভাব সমাজে, দেশে ও রাষ্ট্রে কত বেশি!

তিনি বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠান খুব ভালোভাবে শুরু করেও রাজনীতি, পরিচালনা পর্ষদের কিংবা বাইরের প্রভাবে তাদের অস্তিত্ব সমানভাবে টিকিয়ে রাখতে পারেনি। কিন্তু নটর ডেম কলেজ অব্যাহতভাবে এর প্রাতিষ্ঠানিক সুনাম টিকিয়ে রাখতে পেরেছে।

অনুষ্ঠানের শুরুতে সূচনা বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও। অনুষ্ঠানে অন্যদের মধ্যে কলেজের সাবেক শিক্ষার্থী ও শিক্ষক ব্রডকাস্ট জার্নালিস্ট আনিস মাহমুদ, কলেজের সাবেক শিক্ষার্থী ও সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী স্মৃতিচারণামূলক বক্তব্য দেন। 

নটর ডেম কলেজের ৭৫ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব উদ্‌যাপন চলছে। আজ শুক্রবার সকাল ৯টায় দ্বিতীয় দিনের উদ্‌যাপন শুরু করা হয়। এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেলে এই উৎসবের উদ্বোধন করা হয়। আগামীকাল শনিবার তিন দিনব্যাপী উৎসব উদ্‌যাপন শেষ হবে।


সর্বশেষ সংবাদ