নটরডেম কলেজে ১৮ হাজার বর্গফুটের মানব মানচিত্রে বুদ্ধিজীবীদের স্মরণ

নটরডেম কলেজে ১৮ হাজার বর্গফুটের মানব মানচিত্রে বুদ্ধিজীবীদের স্মরণ
নটরডেম কলেজে ১৮ হাজার বর্গফুটের মানব মানচিত্রে বুদ্ধিজীবীদের স্মরণ  © টিডিসি ফটো

শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মোমবাতি হাতে নিয়ে বাংলাদেশের ১৮ হাজার বর্গফুটের মানব মানচিত্র তৈরি করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেছে ঢাকার নটরডেম কলেজে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবী দিবস এবং অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এই আয়োজন করে নটর ডেম কলেজ। গত কয়েকদিন ধরে নটরডেম কলেজের ভূগোল বিভাগের প্রধান রাকিব হোসাইন এর নেতৃত্বে এই মানব মানচিত্রের যাবতীয় কাজ সম্পাদন করেন বলে জানা গেছে।

কলেজ সূত্রে জানা গেছে, প্রায় ১৮ হাজার বর্গফুটের বাংলাদেশ মানচিত্র তৈরি‌তে অংশগ্রহণ করেছেন কলেজের সম্মানিত অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসিসহ কলেজের শিক্ষকবৃন্দ ও সহস্রাধিক ছাত্র। সবাই জাতীয় সংগীতের সাথে মোমবা‌তি হা‌তে স্মরণ ক‌রে‌ছে জা‌তির সূর্যসন্তান‌ শ‌হিদ বু‌দ্ধিজীবী‌দের যাদের আত্মত্যাগে স্বাধীন-সার্বভৌম বাংলা‌দেশের সৃষ্টি হয়েছে। 

মোমবা‌তি হা‌তে অংশ নেওয়া প্রত্যেক শিক্ষার্থীর এ‌কেকজন আ‌লোব‌র্তিকা হ‌য়ে পথ দেখা‌বে; গ‌ড়ে তুল‌বে অসাম্প্রদা‌য়িক বাংলা‌দেশ‌। এমনই প্রতীকী তাৎপর্যও র‌য়ে‌ছে এ আ‌য়োজ‌নের। 

এই মানব মানচিত্রে অংশ নেন নটরডেম কলেজের সাবেক ও বর্তমান ছাত্রবৃন্দ। এমন ব্যতিক্রমী আয়োজনের অংশ হতে পেরে উপস্থিত সবাই আ‌য়োজক ক‌মি‌টিকে আন্ত‌রিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


সর্বশেষ সংবাদ