ঢাবি-জাবি-বুয়েট-ঢামেক-নটরডেমের শিক্ষার্থীদের ‘কুরআন অর্থ পাঠ প্রতিযোগিতা’

কুরআন অর্থ পাঠ প্রতিযোগিতা
কুরআন অর্থ পাঠ প্রতিযোগিতা  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৫টি বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য ‘কুরআনের অর্থ পাঠ প্রতিযোগিতা-২০২৪’ আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের দুই মাসে সম্পূর্ণ কুরআনের অর্থ বুঝে একবার পাঠ করতে হবে। কুরআনিক অ্যান্ড অ্যারাবিক রিসার্চ ইনস্টিটিউটের সহযোগিতায় এই প্রতিযোগিতার আয়োজন করেছে ইউনাইটেড মুসলিম উম্মাহ (ঢাকা বিশ্ববিদ্যালয়)।

আগামী ১ জানুয়ারি থেকে এই প্রতিযোগিতা শুরু হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। ঢাবি ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট, ঢাকা মেডিকেল ও নটরডেম কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকরাও প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

এক নজরে প্রতিযোগিতার নিয়মাবলি

১) আগ্রহী প্রতিযোগীকে এই ফর্ম পূরণের মাধ্যমে নিবন্ধন করতে হবে। নিবন্ধন লিংক এখানে

২) নিবন্ধনের আবেদনের পর পরবর্তী ৩ দিনের মধ্যে নিবন্ধনকারীর টেলিগ্রাম নম্বরে ‘প্রতিযোগিতার নিবন্ধন আইডি’ মেসেজ করে জানানোর চেষ্টা করা হবে এবং তার ই-মেইল আইডিতে বিস্তারিত কার্যকরী পরিকল্পনা সরবরাহ করা হবে।

৩) অর্থ পড়ার ক্ষেত্রে বাংলা/ অন্য যে কোন ভাষার অনুবাদ পড়া যেতে পারে। এই প্রতিযোগিতায় শুধু অনুবাদ পড়তে হবে। প্রতিযোগীকে অবশ্যই কুরআনের শুরু থেকে পড়া শুরু করতে হবে এবং কোন সূরা বা সূরার অংশ বাকী না রেখে ধারাবাহিকভাবে পড়ে যেতে হবে।

৪) ১ জানুয়ারি থেকে প্রতিযোগিতার পড়া শুরু হবে। প্রতি ৭ দিন পরপর কুরআনের শুরু থেকে কোন পর্যন্ত পড়া হয়েছে তা আমাদেরকে গুগল ফর্মের মাধ্যমে জানাতে হবে। আপডেট জানানোর গুগল ফর্ম সময়মতো সরবরাহ করা হবে। আপডেট জানানোর তারিখ: (প্রতি সোমবার)  ৮ জানুয়ারি, ১৫ জানুয়ারি, ২২ জানুয়ারি, ২৯ জানুয়ারি, ৫ ফেব্রুয়ারি, ১২ ফেব্রুয়ারি, ১৯ ফেব্রুয়ারি, ২৮ ফেব্রুয়ারি। আপডেট পাওয়ার পর সবার আইডি, পঠিত মোট আয়াত সংখ্যা উল্লেখ করে একটি পিডিএফ ফাইল তৈরি করা হবে। প্রতিযোগীদের নিয়ে তৈরি করা টেলিগ্রাম গ্রুপে তা আপলোড করা হবে। সবাই নিজ ও অন্যের পাঠের অবস্থান জেনে নিতে পারবেন। নাম উল্লেখ না থাকায় সবাই একে অপরের কাছে ‘অপরিচিত’ থাকবেন।

৫) নির্ধারিত দুমাস সময়ের মধ্যে সম্পূর্ণ কুরআনের অর্থ একবার পাঠকারী সকল প্রতিযোগীই বিজয়ী বলে বিবেচিত হবেন। সময় নিয়ে ধীরে ধীরে বুঝে পড়ার চেষ্টা করুন।  দিনে সর্বোচ্চ ৩ পারার বেশি না পড়ার অনুরোধ। এক আপডেট থেকে পরবর্তী আপডেট দেয়ার সময় ৭ পারার বেশী (পড়া যাবে না) গৃহীত হবে না।

৬) প্রতিযোগিতার নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ কুরআনের অর্থ একবার পাঠকারী সবাই বিজয়ী হিসেবে বিবেচিত হবেন। বিজয়ীদের জন্য প্রতিযোগিতা শেষে অনলাইন কুইজের আয়োজন করা হবে, সেরা ৫ জনের জন্য থাকবে বিশেষ পুরস্কার।


সর্বশেষ সংবাদ