জুতা পায়ে শহীদ মিনারে কলেজ অধ্যক্ষ, ফেসবুকে ছবি ভাইরাল

শহীদ মিনারের বেদীতে জুতা পায়ে কলেজ অধ্যক্ষ
শহীদ মিনারের বেদীতে জুতা পায়ে কলেজ অধ্যক্ষ  © টিডিসি ফটো

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জুতা পরে ভাষা-শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন এক কলেজ অধ্যক্ষ। ঘটনাটি ঘটেছে জামালপুরের মেলান্দহ উপজেলায়। জুতা পায়ে শ্রদ্ধা নিবেদনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে তা নিয়ে সমালোচনা শুরু হয়।

অভিযুক্ত আবু সাইদ মেলান্দহ উপজেলার মাহমুদপুর আব্দুল জলিল কারিগরি কলেজের অধ্যক্ষ। আজ মঙ্গলবার সকালে উপজেলার মাহমুদপুর বহুমুখী উচ্চবিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন কালে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ৯টার দিকে অধ্যক্ষ আবু সাইদ তাঁর প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে শহীদ মিনারের বেদিতে ফুল দিতে যান। এ সময় অন্য কারও পায়ে জুতা না থাকলেও তিনি জুতা পরা অবস্থায় শহীদ মিনারে ফুল দেন। শ্রদ্ধা জানানোর সময় ছবিও তোলেন তিনি। ওই ছবি স্থানীয় কয়েক ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করলে এটি নিয়ে সমালোচনা শুরু হয়।

আরো পড়ুন: শহীদ মিনারে ফুল দিয়ে ফেরার পথে বিএনপি-ছাত্রলীগ সংঘর্ষ, আহত ৬

এ বিষয়ে অধ্যক্ষ আবু সাইদ যোগাযোগ করা হলে তিনি বিষয়টি বিষয়টির সত্যতা নিশ্চিত করেন এবং তাড়াহুড়া করতে গিয়ে জুতা পায়ে থাকার বিষয়টি খেয়াল করেননি বলে দাবি করেন। এসময় তিনি বিষয়টি সবাইকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখারও অনুরোধ জানান।

জামালপুরের ভাষা ও মুক্তিসংগ্রাম গবেষণা কেন্দ্রের সদস্য জাহাঙ্গীর সেলিম বলেন, ‘একজন সাধারণ মানুষ এ ধরনের ভুল করলে কিছুটা হলেও মানা যেত। একটি কলেজের অধ্যক্ষ যখন এ ধরনের কর্মকাণ্ড করেন, তখন আমরা সত্যিই লজ্জা পাই। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষা পেয়েছি। তাঁদের প্রতি কীভাবে শ্রদ্ধা জানাবেন, সেটাও একজন অধ্যক্ষ জানবেন না?’

জেলা শিক্ষা কর্মকর্তা মনিরা মুস্তারি বলেন, ‘উনি যদি জুতা পায়ে শহীদ মিনারে ওঠেন, তাহলে এটা মারাত্মক অপরাধ করেছেন। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে এ ধরনের ঘটনা মারাত্মক অপরাধ। এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


সর্বশেষ সংবাদ