আলিম পরীক্ষা দেবেন ৯৪ হাজারের বেশি শিক্ষার্থী

আলিম পরীক্ষা
আলিম পরীক্ষা  © সংগৃহীত

আগামী ৬ নভেম্বর (রোববার) থেকে শুরু হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৪ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী। ২ হাজার ৬৭৮টি মাদরাসার এসব শিক্ষার্থী ৪৪৮টি কেন্দ্রে আলিম পরীক্ষায় অংশ নেবেন। 

বুধবার (১৯ অক্টোবর) সচিবালয়ে পরীক্ষার বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

চলতি বছরের এইচএসসি ও সমমানের ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর মধ্যে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থী। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৪ হাজার ৭৬৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, ভোকেশনাল এবং ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী। ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ২ হাজার ৬৪৯ টি কেন্দ্র এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবেন।

আরও পড়ুন: এবারের এইচএসসি পরীক্ষার্থী কমেছে প্রায় ২ লাখ

চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর। লিখিত পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। অর্থাৎ, ৩৭ দিনেই শেষ হবে এইচএসসির লিখিত পরীক্ষা। এরপর ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যাবহারিক পরীক্ষা, শেষ হবে আগামী ২২ ডিসেম্বর।

প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে, মাঝে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।


সর্বশেষ সংবাদ