দেশের প্রথম বোনস লাইব্রেরি চট্টগ্রাম মেডিকেল কলেজে

চট্টগ্রাম মেডিকেল কলেজের বাইরের অংশ।
চট্টগ্রাম মেডিকেল কলেজের বাইরের অংশ।   © সংগৃহীত

মানুষের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের হাড় সংরক্ষণাগার-পাঠাগার চালু করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক)। ‘বোনস লাইব্রেরি’ নামে এ ভিন্নধর্মী সংরক্ষণাগার-পাঠাগার যৌথভাবে স্থাপন করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদ ও ছাত্রলীগ। এর মাধ্যমে চমেকে যাত্রা শুরু করলো দেশের প্রথম ‘বোনস লাইব্রেরি’। 

মেডিকেল ছাত্রছাত্রীদের হাতেকলমে শিক্ষায় এবং হাড় বিষয়ক গবেষণা ও জ্ঞানচর্চায় এ লাইব্রেরি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

উদ্যোক্তারা জানান, মানুষের মাথার খুলির মূল্য ১০ হাজার টাকা। আর মানবদেহের পুরো একসেট হাড় কিনতে খরচ হয় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। মেডিকেলে শিক্ষায় এসব অঙ্গপ্রত্যঙ্গ অপরিহার্য হলেও, বহুমূল্যে এগুলো কেনা বেশীরভাগ শিক্ষার্থীদের জন্যই কঠিন। 

এ সমস্যা মেটাতে তাই চট্টগ্রাম মেডিকেল কলেজে গড়ে তোলা হয়েছে দেশের প্রথম ‘বোনস লাইব্রেরি’। এখানে শিক্ষার্থীরা এক কক্ষেই পাচ্ছেন মানবদেহের হাঁড় নিয়ে পড়াশোনার প্রয়োজনীয় উপকরণ। সেই সাথে মিলছে বইও। পরিচয়পত্র দেখিয়ে এসব হাড় হোস্টেলে নিয়ে পড়ার সুযোগও রাখা হয়েছে শিক্ষার্থীদের জন্য। 

কলেজ কর্তৃপক্ষ ও দাতাদের সহায়তায় প্রায় ১৪ লাখ টাকা খরচে নির্মিত হয়েছে এ শীতাতপ নিয়ন্ত্রিত পাঠাগার। ৪০ জন শিক্ষার্থী একসাথে এটি ব্যবহার করতে পারবেন। 


সর্বশেষ সংবাদ