বায়ুদূষণে বন্ধ দিল্লির সব শিক্ষাপ্রতিষ্ঠান

 হাইকোর্ট স্থানীয় ও কেন্দ্রীয় সরকারকে আলোচনার মাধ্যমে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়
হাইকোর্ট স্থানীয় ও কেন্দ্রীয় সরকারকে আলোচনার মাধ্যমে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়  © সংগৃহীত

ভারতের দিল্লি ও তার পাশের শহরগুলোতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। সে সঙ্গে অফিসে ৫০ শতাংশ লোকবল নিয়ে কাজ করার অনুরোধ জানায় সরকার।

বায়ুদূষণের মাত্রা চরমে পৌঁছালে দেশটির হাইকোর্ট স্থানীয় ও কেন্দ্রীয় সরকারকে আলোচনার মাধ্যমে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়। মঙ্গলবার (১৭ নভেম্বর) গভীর রাতে সরকার এ ব্যবস্থার কথা জানায়।

বাতাসের মান উন্নয়নের গঠিত এক কমিশন মঙ্গলবার দিল্লি ও এর আশপাশের শহরে বায়ুদূষণ রোধে করণীয় ঠিক করতে বৈঠকে বসে। সে বৈঠক চলে রাত পর্যন্ত।

গত কিছুদিনের টানা খারাপ অবস্থার পর সরকার এমন ব্যবস্থা নিয়েছে। নিষিদ্ধ থাকলেও দীপাবলি উৎসবে পোড়ানো বাজি, আশাপাশের রাজ্যে ফসল কাটার পর তার গোড়া পোড়ানো এবং শহরগুলোতে কলকারখানাসহ নানা উপায়ে তৈরি দূষিত ধোঁয়ায় নাকাল হয়ে পড়ে দিল্লির বাতাস।

বায়ুর মান সেখানে ৫০০ স্কোর ছাড়ায়। যাকে খুবই শোচনীয় অবস্থা বলে জানায় এয়ার কোয়ালিটি ইনডেক্স।

বিষয়টি নিয়ে গত শনিবার সুপ্রিম কোর্ট স্থানীয় ও কেন্দ্রীয় সরকারের ওপর চরম ক্ষিপ্ত হয়। প্রয়োজনে লকডাউন দিয়ে বাতাসের মানের উন্নতি করতে ব্যবস্থা নিতে বলে।

সাধারণত এয়ার কোয়ালিটি ইনডেক্সে ১ থেকে ৫০ অবস্থানে থাকা এলাকাকে ভালো বলা হয়। ১০০ পর্যন্ত সন্তোষজনক, ১০১-২০০ মাঝারি, ২০১-৩০০ খারাপ, ৪০০ পর্যন্ত বেশি খারাপ এবং ৫০০ মাত্রার ওপরে উঠলে সেটাকে বলা হয় গুরুতর।


সর্বশেষ সংবাদ