করোনায় শনাক্ত রোগীর ৬০ শতাংশই ঢাকা বিভাগে  

করোনাভাইরাস
করোনাভাইরাস  © প্রতীকি ছবি

চার সপ্তাহ ধরে দেশে করোনাভাইরাসের সংক্রমণের নিম্নমুখী প্রবণতার মধ্যে রাজশাহী ও খুলনা বিভাগ সংক্রমণ আর মৃত্যুর হার কমাতে পারলেও ঢাকা এখনো শীর্ষ অবস্থানে রয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৬০ শতাংশ শনাক্তের হার নিয়ে ঢাকা রয়েছে তালিকার উপরে। এই সময়ে সারা দেশে মারা যাওয়া ৮৮ জনের ৩০ জনই ঢাকা বিভাগের।

তালিকায় ২৭ মৃত্যু নিয়ে এরপর রয়েছে চট্টগ্রাম বিভাগ, আর ১০ মৃত্যু নিয়ে সিলেট রয়েছে তৃতীয় অবস্থানে। বাকিরা অন্যান্য বিভাগের।

গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ২৫ টি নমুনা থেকে নতুন করে ৩ হাজার ৪৩৬ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ৪০ শতাংশ।

দেশে করোনা সংক্রমণের শুরু থেকেই ঢাকা বিভাগে শনাক্ত ও মৃত্যু বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৭ হাজার ১১৬, যার ৫৯ শতাংশই ঢাকা বিভাগে। অন্যদিকে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২৬ হাজার ৩৬২ জনের। মোট মৃত্যুর প্রায় ৪৪ শতাংশ হয়েছে ঢাকা বিভাগে।

অন্যদিকে দেশে করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৩৭ হাজার ৮৮৫ জন। সবশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৯০১ জন।

চার সপ্তাহ ধরে দেশে করোনাভাইরাসের সংক্রমণে নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকছে। ছয় দিন ধরে দৈনিক মৃত্যু এক শর নিচে রয়েছে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার এবং নতুন রোগীও কমছে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্তের খবর আসে। আর চলতি বছরের মার্চ থেকে শুরু হয় সংক্রমণের দ্বিতীয় ঢেউ। প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ও মৃত্যু বেড়ে যায়।

দ্বিতীয় দফায় সংক্রমণ বৃদ্ধির পর রাজশাহী ও খুলনা বিভাগে মৃত্যু বাড়লেও বর্তমানে সেটি কমতে শুরু করেছে। কিন্তু অন্যান্য বিভাগে মৃত্যু কমে এলেও এখনো দৈনিক সংক্রমণ ও মৃত্যুর বড় অংশই ঘটছে ঢাকা বিভাগে।


সর্বশেষ সংবাদ