উদ্বোধনের অপেক্ষায় ঢাকা কলেজের নতুন একাডেমিক ভবন

নুতন একাডেমিক ভবন
নুতন একাডেমিক ভবন  © টিডিসি ফটো

পাঠ কার্যক্রমে শিক্ষার্থীদের জায়গা সংকুলান না হওয়ায় ২০১১ সালের ৭ ডিসেম্বর ঢাকা কলেজে ‘একাডেমিক কাম এক্সামিনেশন হল ভবন’ নামে নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। দীর্ঘ প্রায় ১০ বছরেরও বেশি সময়ের নির্মাণ কাজ শেষে অবশেষে নতুন ভবন বুঝে পেয়েছে ঢাকা কলেজ প্রশাসন। এখন অপেক্ষা উদ্বোধনের।

ভবনটির নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। নবনির্মিত এই ভবনের নামকরণ করা হয়েছে ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালের নামে। স্থাপন করা হয়েছে ‘লেঃ শেখ জামাল একাডেমিক ভবন’ নামফলক।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সরেজমিনে পুরো নতুন ভবন ঘুরে দেখা যায়, ঠিকাদার প্রতিষ্ঠান শফিক এন্টারপ্রাইজের কাছ থেকে ভবন বুঝে পাওয়ার পর গুছিয়ে নিতে কাজ করছে কলেজ প্রশাসন। মূল প্রশাসনিক ভবন থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ইতিহাস বিভাগ ও দর্শন বিভাগ ইতোমধ্যেই স্থানান্তর করা হয়েছে নতুন ভবনে। মনোবিজ্ঞান বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্থানান্তরের প্রক্রিয়াও চলমান। লাইব্রেরী, শিক্ষার্থীদের পাঠকক্ষ, আইসোলেশন সেন্টার এবং মেডিকেল সেন্টার করা হয়েছে নিচতলা ও দ্বিতীয় তলায়। লিফটের ফাঁকা জায়গা বন্ধ করে রাখা হয়েছে ইটের গাঁথুনি দিয়ে। নতুন ভবনের সামনের ফাঁকা জায়গায় নির্মাণ প্রক্রিয়া চলছে নতুন শহীদ মিনারের। তবে পুরো ভবনজুড়ে প্রায় অধিকাংশ টয়লেটেই পানির কল, জেডস্প্রে, বেসিনে পানির লাইন না থাকার সমস্যাও রয়েছে।

আরও পড়ুন: কৃষিবিদ দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের হামলা, ১০ কর্মকর্তা আহত

ঢাকা কলেজের সরকারী উন্নয়ন কাজ তদারক কমিটির আহ্বায়ক ও গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক অখিল চন্দ্র বলেন, আমরা ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে নতুন ভবন বুঝে পেয়েছি। টয়লেটের বেশ কিছু অসঙ্গতি আমারা দেখেছি। সেগুলো ঠিকাদার প্রতিষ্ঠান সমাপ্ত করে দেবে বলে আমাদের অঙ্গীকার করেছে। নতুন ভবনের লিফটের বিষয়ে ইঞ্জিনিয়ারের সাথে কথা বলেছি। তারা বলেছে খুব দ্রুতই ব্যবস্থা করে দিবে।

‘লেঃ শেখ জামাল একাডেমিক ভবন’ভবন উদ্বোধনের ব্যাপারে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই. কে. সেলিম উল্লাহ খোন্দকার বলেন, বর্তমান সময় বাড়ার সাথে সাথে শিক্ষার্থীদের সংখ্যাও বাড়ছে। ঢাকা কলেজে একটি নতুন ভবন খুবই প্রয়োজন ছিল। আশা করি মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নবনির্মিত ‘লেঃ শেখ জামাল একাডেমিক ভবন’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

তিনি আরো বলেন, মূল প্রশাসনিক ভবনের নকশা ঠিক রেখে আধুনিক সম্প্রসারিত ভবন নির্মাণ সহ ঢাকা কলেজের সার্বিক অবকাঠামো উন্নয়নে মাস্টারপ্ল্যান করা হচ্ছে। আমাদের সীমাবদ্ধতা আছে তারপরও ঢাকা কলেজের অবকাঠামো উন্নয়নে আমরা সাধ্যমত চেষ্টা করব।