এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ 

সিড্যা উচ্চ বিদ্যালয়
সিড্যা উচ্চ বিদ্যালয়  © টিডিসি ফটো

শরীয়তপুরে ডামুড্যা উপজেলার সিড্যা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের  অভিযোগ  উঠেছে। এ অভিযোগ বিদ্যালয়টির প্রধান শিক্ষক  হাবিবুর রহমান তোতা’র বিরুদ্ধে। এ ঘটনায় ওই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ডামুড্যা'র সিড্যা উচ্চ বিদ্যালয় থেকে এবছর তিন বিভাগে মোট ৭৩ জন শিক্ষার্থী এসএসসি মূল্যায়ন পরীক্ষা দিয়েছে। তার মধ্যে মাত্র ৩ জন শিক্ষার্থী  সব বিষয় পাশ করেছে। বাকি শিক্ষার্থীদের অকৃতকার্য দেখানো হয়েছে বিভিন্ন বিষয়ে। নিয়মানুযায়ী রেজাল্ট শিট নোটিশ বোর্ড বা দেওয়ালে টানানোর কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের সাথে এব্যাপারে কথা বলে জানা যায়, তারা তা করেনি। শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের কাছ থেকে রেজাল্ট শিট দেখতে চেয়েছেন কিন্তু প্রধান শিক্ষক শিক্ষার্থীদের রেজাল্ট শিট দেখাননি। 

শিক্ষার্থীদের অভিযোগ, প্রধান শিক্ষক হাবিবুর রহমান বিভিন্ন অজুহাতে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে জোরপূর্বক ৯-১০ হাজার টাকা আদায় করছেন। অতিরিক্ত টাকা না নেওয়ার জন্য অসচ্ছল মেধাবী শিক্ষার্থীরা প্রধান শিক্ষক বরাবর আবেদন করেন তারপরও টাকা কম নেয়নি তিনি।

শিক্ষার্থীরা জানান, আমাদের সবার আর্থিক অবস্থা এক নয়। কারো বাবা দিনমজুর, কারো বাবা কৃষি কাজ করেন, কারো বাবা শ্রমিক হিসেবে কাজ করেন। আমরা অনেকেই নিম্নবিত্ত পরিবারের সন্তান আমাদের পক্ষে ৯-১০ হাজার টাকা দিয়ে এসএসসির পরীক্ষার ফরম পূরণ করা সম্ভব নয়। তারা বোর্ডের নির্ধারিত  ফি দিয়ে ফরম পূরণ করতে চায়। 

শিক্ষার্থীরা আরও অভিযোগ করেন, তাদেরকে জোর করে ফেল করানো হয়েছে। শিক্ষার্থীরা রেজাল্ট দেখতে চাইলে সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষক মিলে শিক্ষার্থীদের গালিগালাজ করে বিদ্যালয় থেকে বের করে দেন। এতে অনেক শিক্ষার্থীর ফরম পূরণ এখন অনিশ্চিত হয়ে পড়েছে। 

এব্যাপারে অভিযুক্ত প্রধান শিক্ষক হাবিবুর রহমানের বক্তব্য আনতে গেলে তিনি বক্তব্য না দিয়ে সেলফি তোলার কথা বলে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে পালিয়ে যান। 

অভিযোগ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাছিবা খান। তিনি বলেছেন, শিক্ষার্থীদের লিখিত অভিযোগ পেয়েছি। উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা গিয়াস উদ্দিনকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ