‘নারী আসলে কিসে আটকায়?’ জানালেন ফারিয়া ও সোহানা সাবা

নুসরাত ফারিয়া ও সোহানা সাবা
নুসরাত ফারিয়া ও সোহানা সাবা  © সংগৃহীত

সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও সোফি গ্রেগরি নিজেদের সম্মতিতেই ১৮ বছরের সংসার জীবনের ইতি টেনে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন। এমন ঘটনায় বাংলাদেশের সোশ্যাল আঙিনা বেশ সরগরম। এই সূত্রে একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে লেখা, ‘জাস্টিন ট্রুডোর ক্ষমতায়, বিল গেটসের টাকায়, ফুটবলার হাকিমির জনপ্রিয়তায়, হুমায়ন ফরিদীর ভালোবাসায়, তাহসানের কন্ঠে কিংবা হৃতিক রোশানের স্মার্টনেসে। কোনও কিছুই নারীকে আটকাতে পারেনি। বলতে পারবেন নারী আসলে কিসে আটকায়?’

অনেকে প্রাসঙ্গিক এই মন্তব্যকে সমর্থন দিলেও কেউ কেউ এর বিপক্ষে যুক্তি দাঁড় করাচ্ছেন। সেই তালিকায় যুক্ত হলো দুই অভিনেত্রীও। তারা হলেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও অভিনেত্রী সোহানা সাবা।

সোমবার (৭ আগস্ট) রাত প্রায় দুইটার দিকে নুসরাত ফারিয়া তার সোশ্যাল হ্যান্ডেলে লিখলেন, ‘একটি মেয়ে একটি সম্পর্ক থেকে শুধুমাত্র ভালবাসা, যত্ন এবং স্নেহ চায়। আর কিছু না..।’

অন্যদিকে সোহানা সাবা একই দিন সকাল সাড়ে ১০টার দিকে বিষয়টি নিয়ে পোস্ট করলেন। তার মতে, ‘মেয়েরা আসলে কিসে আটকায় জানেন? না জেনে থাকলে শোনেন, ছেলে হোক আর মেয়ে শুধু শুধু কাউকে আটকানোর চেষ্টা করবেন না; খুব ক্ষ্যাত এসব আলোচনা। যাকে ভালোবাসেন, তাকে শুধু নি:স্বার্থের মতো ভালোবেসে যান। 

তাহলে সে সেই আরামের ঘর ছেড়ে আর কোথাও যাবে না। আর তারপরেও যদি ‘সে’ চলে যায়, তাহলে বুঝে নেবেন, সে কোনও দিন আপনার ছিলোই না। তাকে খুব কষ্ট হলেও যত জলদি সম্ভব ভুলে যাওয়াটা ভালো। কারণ ‘রাইট পার্সন’ আপনার জীবনে প্রবেশ করার জন্য ‘রাইট টাইম’ আর ‘ভ্যাকেন্সি’র জন্য ওয়েট করছে বা সৃষ্টিকর্তা সেই পরিস্থিতিই তৈরি করে দিচ্ছে।’

এ প্রসঙ্গে বাংলা সিনেমার উদাহরণ টেনে সোহানা সাবা লেখেন, ‘আমাদের সিনেমা হলের দর্শকরা কিসে আটকায়? শাকিব খানে আটকায়, সিনেমার হিট গানে আটকায়, ভালো গল্পে আটকায়, ভালো সিনেমায় আটকায় অথবা ‘পাবলিসিটি স্টান্ট’-এ আটকায়। আমার অভিনীত সিনেমা ‘অসম্ভব’-এ তো শাকিব খান নাই। 

কিন্তু পরিচালক অরুণা বিশ্বাস আছেন, একটা ভালো গল্প আছে, সুন্দর অ্যারেঞ্জমেন্ট আছে, সুন্দর গান আছে, দেশের কথা-পরিবারের কথা-যাত্রার কথা আছে, সুন্দর লোকেশন আছে, শীতের রাতে আমার বৃষ্টিতে ভেজার গল্প আছে, অগণিত গুণী শিল্পীর সেরাটা দেওয়ার চেষ্টা আছে। এবার আমি সত্যিই আশাবাদী, দর্শকরা সিনেমা হলে আসলে আটকে পড়বেই পড়বে।’

আরও পড়ুন: আপনাদের নেত্রী অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েছেন, আমি সপ্তম শ্রেণি পর্যন্ত: হিরো আলম

প্রসঙ্গত, নুসরাত ফারিয়া এবং সোহানা সাবা- দুজনের ব্যক্তিগত জীবনেই রয়েছে বিচ্ছেদের আঁচ । ২০২০ সালে প্রেমিক রনি রিয়াদ রশিদের সঙ্গে বাগদান সেরেছিলেন ফারিয়া। পরিকল্পনা ছিল বিয়েটাও করবেন। কিন্তু সেটা আর বাস্তবে রূপ নেয়নি। গত বছরের ডিসেম্বরে রনির সঙ্গে তার ছাড়াছাড়ি হয়ে গেছে।

নুসরাত ফারিয়াকে সর্বশেষ দেখা গেছে ‘পাতালঘর’ সিনেমায়। নূর ইমরান মিঠু নির্মিত এই ছবিতে তার সঙ্গে আছেন আফসানা মিমি, নাসির উদ্দিন খান প্রমুখ। ছবিটি সম্প্রতি মুক্তি পেয়েছে একটি ওটিটি প্ল্যাটফর্মে। 

অন্যদিকে, ২০১০ সালে নির্মাতা মুরাদ পারভেজের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন সোহানা সাবা। ২০১৪ সালের ১৮ অক্টোবরে জন্ম হয় তাদের ছেলে স্বরবর্ণর। পরের বছরের সেপ্টেম্বরে আলাদা হয়ে যান এ দম্পতি। এরপর থেকে সিঙ্গেল মাদার হিসেবে জীবনযাপন করছেন সোহানা।


সর্বশেষ সংবাদ