ক্যান্সার আক্রান্ত ইফতির জন্য সহপাঠীদের ‘বইমেলা’, প্রয়োজন ১৫ লাখ

ক্যান্সার আক্রান্ত ইফতির জন্য সহপাঠীদের ‘বইমেলা’
ক্যান্সার আক্রান্ত ইফতির জন্য সহপাঠীদের ‘বইমেলা’  © টিডিসি ফটো

দুরারোগ্য ঘাতকব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) সম্মিলিত চিকিৎসার আওতায় রয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী তাহসিন তাবাসসুম ইফতি। তিনি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

ইফতির সহপাঠীরা জানিয়েছেন, হজকিন্সের চতুর্থ স্টেজে মৃত্যুর সাথে লড়তে থাকা ইফতির চিকিৎসার জন্য প্রয়োজন ১৫ লাখ টাকা। বিশাল অঙ্কের এ টাকা জোগাড়ে তাই পরিবারের পাশাপাশি প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে তার সহপাঠী বন্ধু, সিনিয়র-জুনিয়ররা। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (২১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় ত্রিপাল টানিয়ে বইমেলার আয়োজন করেছে তারা।

বইয়ের স্টল ‘অদম্য’তে অবস্থান নেয়া নৃবিজ্ঞান বিভাগের কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, সকাল থেকে স্টলে সাজানো প্রায় ২৫০টি নতুন ও পুরাতন বইয়ের প্রতি ভালোই সাড়া পাচ্ছেন তারা। 

বইমেলা আয়োজনের অন্যতম উদ্যোক্তা নৃবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী দীপ্ত রায় বলেন, তাহসিন তাবাসসুম ইফতি আমাদের ডিপার্টমেন্টের জুনিয়র। তার চিকিৎসা বাবদ অনেক টাকা প্রয়োজন যা তার পরিবারের একার পক্ষে জোগাড় করা প্রায় অসম্ভব। তাই আমরা নৃবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে অর্থ সংগ্রহে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, এ বইমেলায় আমাদের পাশাপাশি বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বই ডোনেট করছে। আমাদের স্টলে যতদিন বই থাকবে আমাদের বইমেলা ততদিন থাকবে। এখান থেকে উপার্জিত অর্থ ইফতির চিকিৎসায় ব্যয় করা হবে। আমাদের একটাই চাওয়া যেন ইফতি সুস্থ্য হয়ে আমাদের মাঝে ফিরে আসতে পারে।

ইফতির মায়ের সাথে কথা বলে জানা যায়, গত বছরের নভেম্বর মাসে সিলেটের ইবনে সিনা হাসপাতালে সর্বপ্রথম ক্যান্সার ধরা পড়ে ইফতির শরীরে। পরে ঢাকার ডেল্টা মেডিকেল কলেজ, সিএমএইচ হাসপাতাল ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে পর্যায়ক্রমে তাকে দেখানো হয়। সবগুলো হাসপাতালেই তার হজকিন্স ক্যান্সার ধরা পড়ে।

ইফতির মা জানিয়েছেন, টিউমার অপারেশন ও কেমোথেরাপির জন্য প্রচুর টাকা দরকার। আপাতত ডাক্তার ১৫ লক্ষ টাকার একটি হিসেব দেখিয়েছেন। আমাদের একার পক্ষে এই খরচ চালানো সম্ভব হচ্ছে না। ফলে সকলের কাছ থেকে আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।

পরিবার, সহপাঠী বন্ধুবান্ধব, সিনিয়র-জুনিয়র ও বিভাগ ছাড়াও ইফতির চিকিৎসায় প্রয়োজনীয় অর্থ সংগ্রহের কাজে ‘বিকাশ’ নম্বর ০১৭৩৫৮৮০৯৫৩, ০১৬০৯৩৯৬২৩৪, ০১৭৮৩৪২০৯৮৭, ০১৭৪২৪৮৮৮৩১ ‘নগদ’ ০১৯৮৩৫৫৭৭১০, ০১৬৪৬২৭৮২৮৭ ‘রকেট’ ০১৬২৫৭১৪৫৬০৯ সোনালি ব্যাংক একাউন্ট- Nurul Ambia, একাউন্ট নম্বর- ৫৬৩২৫০১০০৯৬১৮ (ফোন- ০১৭৫১৫৭৭৬৩৫), সোনালী ব্যাংক, শাহজালাল বিশ্ববিদ্যালয় শাখা, সিলেট এবং ডিবিবিএল আম্বরখানা ব্রাঞ্চ সিলেট এর একাউন্ট নম্বর- ২০১১০৫১১৫৯৪ (ফোন- ০১৬৪৫৬৩০৫৩৪) ব্যবহৃত হচ্ছে।


সর্বশেষ সংবাদ