বুয়েটে স্থাপিত হবে ন্যাশনাল ল্যাব

সমঝোতা স্মারক স্বাক্ষর
সমঝোতা স্মারক স্বাক্ষর  © টিডিসি ফটো

বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিচার্স কাউন্সিলের (বিইপিআরসি) সঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার (৬ মার্চ) রাজধানীর রমনায় বিইপিআরসি কনফারেন্স রুমে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির আওতায় বুয়েটে ন্যাশনাল ল্যাব স্থাপন করবে বিইপিআরসি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম, বিশেষ অতিথি হিসেবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ড. মুহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

এ সময় বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (আরআইএসই) পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ আনিসুজ্জামান তালুকদার ন্যাশনাল ল্যাব স্থাপনের কার্যকারিতার একটি প্রতিবেদন উপস্থাপন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিইপিআরসির চেয়ারম্যান (সচিব) সত্যজিত কর্মকার।

সমঝোতা স্মারকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ও বিইপিআরসির চেয়ারম্যান (সচিব) সত্যজিত কর্মকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

গবেষণাগারটি প্রাথমিকভাবে বুয়েটে স্থাপন করা হবে এবং পরবর্তীতে দেশের বিভিন্ন অঞ্চলে এর ফুটপ্রিন্ট স্থাপন করা হবে বলে জানানো হয়।

বিইপিআরএল স্থাপিত হলে গবেষণাগারটি একটি কেন্দ্রীয় রিসোর্স হাব হিসেবে সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, শিল্প প্রতিষ্ঠান, প্রকৌশলী, বিজ্ঞানী, গবেষক, ছাত্র এবং উদ্যোক্তাদের প্রবেশাধিকার নিশ্চিত করা, স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে প্রায়োগিক ও উদ্ভাবনী গবেষণা সংশ্লিষ্ট যোগসূত্র স্থাপনকে পৃষ্ঠপোষকতায় আনা যাবে।

আরও পড়ুন : নারী ওয়ানডে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে ফারজানার মাইলফলক

এছাড়াও একাডেমিক গবেষণা এবং শিল্প প্রতিষ্ঠানসহ অন্যান্য অংশীজনের চাহিদার মধ্যে সমন্বয় সাধনের নিমিত্তে সময়ে সময়ে প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপসহ বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ, বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন ডাটা সংরক্ষণ এবং গবেষণা কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্ট অংশীজনদের সাথে ডাটা শেয়ার করার জন্য একটি ডাটা রিপোজিটরি স্থাপন করা, এসডিজি লক্ষ্য বাস্তবায়নের নিমিত্তে জ্বালানি ও বিদ্যুৎ খাতে বিদ্যমান সমস্যাসমূহের দেশীয় ও টেকসই সমাধান উদ্ভাবন করা যাবে।


সর্বশেষ সংবাদ