হল খোলার দাবি, শাবিপ্রবি উপাচার্য ভবনে তালা

হল খোলার দাবিতে উপাচার্য ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে আন্দোলনকারীরা
হল খোলার দাবিতে উপাচার্য ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে আন্দোলনকারীরা

পরীক্ষার আগে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেয়ার দাবিতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের বাসভবনে তালা দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

আজ শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে উপাচার্যের ভবনের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এরপর রাত সোয়া ৮টার দিকে উপাচার্যের ভবনের ফটকে তালা ঝুলিয়ে দেন আন্দোলনকারীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সেমিস্টার ফাইনাল পরীক্ষার সময় আবাসিক হল বন্ধ রাখা অমানবিক। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা আসবে পরীক্ষা দিতে। তাদের থাকার ব্যবস্থা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে করতে হবে। নতুন করে মেস/বাসা ভাড়া নিতে হলের শিক্ষার্থীদের অর্থনৈতিক সংকট, নিরাপত্তাহীনতাসহ নানার সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

এদিন বিকেল থেকে একই দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর এবং উপাচার্য ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন আন্দোলনরা। এরপর আগামীকাল রবিবার সকাল ১০টার মধ্যে হল খুলে দেওয়া এবং ১ ঘণ্টার মধ্যে প্রশাসনের সিদ্ধান্ত জানানোর আলটিমেটাম দিয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় উপাচার্য বরাবর দরখাস্ত দেন তারা।

প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সিদ্ধান্ত জানানোর ১ ঘন্টা সময় অতিবাহিত হওয়ার পরও কিছু জানানো না হলে শিক্ষার্থীরা উপাচার্য ভবনের ফটকে তালা ঝুলিয়ে দেন। এরপর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন তারা।

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি হল না খুলে দিয়েই মার্চের প্রথম সপ্তাহ থেকে প্রথম তিন বর্ষের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর থেকেই পরীক্ষা শুরুর আগে হল খুলে দেওয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক এবং গণিত বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বলেন, এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সরকারের উচ্চ মহলের সঙ্গে যোগাযোগ করছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আবু হেনা পহিল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‌সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষা মন্ত্রণালয়ের মিটিং চলমান। এই মিটিংয়ের সিদ্ধান্তের পর আপডেট দেওয়া সম্ভব হবে। এসময় তিনি আন্দোলনরত শিক্ষার্থীদের উত্তেজিত না হয়ে শান্ত হওয়ার হওয়ার আহবান জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ