বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, বাঙালি জাতির গর্বও: বশেমুরবিপ্রবি উপাচার্য

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বশেমুরবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বশেমুরবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ প্রেস কাউন্সিলের আয়োজনে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা: সংবিধানের আলোকে’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (৩০ নভেম্বর) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১ নম্বর রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুবের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মােহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

সেমিনারে বাংলাদেশের সংবিধানের আলোকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ে বিশ্লেষণধর্মী মূল প্রবন্ধ উপস্থাপন করেন বশেমুরবিপ্রবির প্রক্টর ও আইন বিভাগের সহকারী অধ্যাপক ড. মাে. রাজিউর রহমান। এছাড়া বিশেষ আলোচক হিসেবে ছিলেন বশেমুরবিপ্রবির আইন অনুষদের ডিন মোঃ আবদুল কুদ্দুস মিয়া।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বাংলাদেশ প্রেস কাউন্সিলকে ধন্যবাদ জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, তিনি বাঙালি জাতির গর্বও। এই মুজিববর্ষে বঙ্গবন্ধুকে শুধু স্মরণ নয় তার আদর্শ ও সততাকে বাংলাদেশের সকল মানুষের নিজেদের আদর্শ হিসেবে বরণ করে নেয়া উচিৎ। তবেই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠিত করা সম্ভব হবে।

প্রধান অতিথি বিচারপতি মােহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু ছিলেন সকল নেতার আদর্শ। সবার ভালোবাসা এবং বিশ্বাসের মানুষ। বঙ্গবন্ধু ছিলেন গণতন্ত্রের পূজারী। ‘আইন সবার জন্য সমান’ শ্লোগানে অটল ছিলেন তিনি।

বর্তমান নেতাদের উদ্দেশ্য তিনি বলেন, নেতা হতে হলে বঙ্গবন্ধুর মত, বঙ্গবন্ধুর আদর্শের নেতা হতে হবে। গাড়ি-বাড়ি আর অঢেল সম্পত্তির কালোবাজারি করে বঙ্গবন্ধুর আদর্শ আত্মকরণ করা যায় না। আমাদের উচিৎ বঙ্গবন্ধুর মতো সৎ ও নীতিবান আদর্শের নেতৃত্ব প্রতিষ্ঠা করা।

সেমিনারে বিশ্বদ্যিালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও গোপালগঞ্জ জেলা প্রশাসনের প্রতিনিধিবৃন্দ ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ অংশ নেন।


সর্বশেষ সংবাদ