পদত্যাগ করেছেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক কামরুজ্জামান

অধ্যাপক ড. এম. কামরুজ্জামান
অধ্যাপক ড. এম. কামরুজ্জামান  © ফাইল ছবি

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম কামরুজ্জামান পদত্যাগ করেছেন।  শুক্রবার (৯ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে তিনি তাঁর পদত্যাগপত্র জমা দেন। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

একইদিন রেজিস্ট্রার বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশিদ ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহাবুব হোসেন ইতিমধ্যে প্রশাসনের বিভিন্ন পদে থাকা আরও কয়েকজন শিক্ষক পদত্যাগ করার প্রস্তুতি গ্রহণ করেছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

এর আগে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনার দেশ ছাড়ার খবর ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের একটি প্রতিনিধিদল উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে তাঁর বাসভবনে যান। উপাচার্য সে সময় বাসভবনে ছিলেন না। ওই দিন সন্ধ্যার কিছু আগে শিক্ষক-শিক্ষার্থীরা জানতে পারেন বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের পরিচালক শ্রীপতি শিকদারের কোয়ার্টারে আছেন উপাচার্য। পরে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা তাঁর সঙ্গে দেখা করতে চান কিন্তু তিনি তাতে রাজি হননি। একপর্যায়ে তিনি উপস্থিত শিক্ষকদের সঙ্গে কথা বলেন। উপাচার্য এম কামরুজ্জামান বিশ্ববিদ্যালয় থেকে চলে যাওয়ার কথা জানান শিক্ষকদের।

গত সোমবার রাত সাড়ে ৯টায় একটি গাড়িতে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ফটক দিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন উপাচার্য। সেখানে তাঁর পথ রোধ করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। প্রায় এক ঘণ্টা বাক্‌বিতণ্ডা শেষে তিনি পুনরায় নিজ বাসভবনে ফিরে যেতে বাধ্য হন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয় প্রক্টর মামুনুর রশিদ ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক মাহাবুব হোসেন। পরে দিবাগত রাত সাড়ে ১২টায় সেনাবাহিনীর সদস্যদের সহযোগিতায় ক্যাম্পাস ত্যাগ করে ঢাকা চলে যান তিনি।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সাইফুর রহমান জানান, আজ সকালে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী আচার্যের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেন। দুপুরে বিশ্ববিদ্যালয় প্রক্টর ও ছাত্র উপদেষ্টা তাঁর কাছে পদত্যাগপত্র দিয়েছেন। রেজিস্ট্রার জানান, বিশ্ববিদ্যালয় বর্তমানে প্রায় প্রশাসন শূন্য। তবে তিনি সাচিবিক কার্যক্রম পরিচালনা করবেন।

জানা গেছে, ২০২১ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয়ে সপ্তম উপাচার্য হিসেবে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন অধ্যাপক ড. এম কামরুজ্জামান। হিসাব অনুযায়ী, নির্ধারিত সময়ের প্রায় সাড়ে ১০ মাস আগেই সরে দাঁড়ালেন তিনি। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক।


সর্বশেষ সংবাদ