হাল্ট প্রাইজ ব্যাংকক সামিটে আমন্ত্রণ পেল বিডিইউ’র ‘টিম এডুএসিস্ট’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) ‘টিম এডুএসিস্ট
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) ‘টিম এডুএসিস্ট  © জনসংযোগ

‘হাল্ট প্রাইজ ব্যাংকক ২০২৪ সামিট’ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য থাইল্যান্ডের ব্যাংককে চুলালংকর্ন ইউনিভার্সিটিতে আমন্ত্রণ পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) ‘টিম এডুএসিস্ট’। আগামী ২১-২৩ জুন চুলালংকর্ন ইউনিভার্সিটিতে এই সামিট অনুষ্ঠিত হবে। এবার ৭টি দেশের বিশ্ববিদ্যালয়ে এই সামিটটি অনুষ্ঠিত হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) এডুকেশন টেকনোলজি বিভাগের তিন শিক্ষার্থী মো. আয়মান আসিফ, মো. মুরাদ হাসান এবং কে এম বদরুদ্দোজা এর সমন্বয়ে গঠিত ‘টিম এডুএসিস্ট’। তারা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের শিক্ষার জন্য কাজ করে যাচ্ছে। 

এই দলটি গত ১৮ ফেব্রুয়ারি বিডিইউতে অনুষ্ঠিত ‘Hult Prize on Campus Local Competition’-এ চ্যাম্পিয়ন হয়। এবার তারা প্রতিযোগিতার পরবর্তী ধাপে অংশগ্রহণের জন্য ব্যাংককে যেতে মনোনীত হয়েছে।

তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলামের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন তাদের সর্বাত্মক সহযোগিতা ও দিকনির্দেশনার জন্য। একইসঙ্গে তারা শিক্ষা প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান মো. আশরাফুজ্জামান প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তারা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দকেও ধন্যবাদ জ্ঞাপন করেছেন তাদের সমর্থনের জন্য। এছাড়া তারা হাল্ট প্রাইজ ব্যাংকক ২০২৪ সামিটে অংশগ্রহণের জন্য থাইল্যান্ড যেতে বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতা চেয়েছেন। 

তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি যাতে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে সে লক্ষ্যে তারা এ ধরণের গঠনমূলক কাজ সবসময় করে যাবে।

উল্লেখ্য, ‘হাল্ট প্রাইজ’ কে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা। যৌথভাবে যার আয়োজক জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ‘হাফিংটন পোস্ট’ এই প্রতিযোগিতার নাম দিয়েছে ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’। 

প্রতি বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহ্বানে বহু শিক্ষার্থী একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করতে ঝাঁপিয়ে পড়েন এই প্রতিযোগিতার মাধ্যমে। সমস্যার সমাধান ও সেই সমাধান থেকে ব্যবসার সুযোগ তৈরি করার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় ১ মিলিয়ন ইউএস ডলার (প্রায় ১১ কোটি টাকা)।

২০২৪ সালের শুরুর দিকে এই প্রতিযোগিতা শুরু হয়। এতে একশরও বেশি দেশের ১০ হাজার দলের মধ্যে শুধুমাত্র ৩৬০টি স্টার্টআপ হাল্ট প্রাইজ-২০২৪ এর বিভিন্ন রিজিওনাল সামিটে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।


সর্বশেষ সংবাদ