কিছু জেলায় শনিবারও বন্ধ থাকছে শিক্ষাপ্রতিষ্ঠান

তীব্র তাপপ্রবাহের মধ্যে বিদ্যালয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা
তীব্র তাপপ্রবাহের মধ্যে বিদ্যালয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা  © ফাইল ছবি

দেশজুড়ে তীব্র তাপদাহে দুই দফায় বন্ধ দেওয়ার পর আগামী শনিবার (৪ মে) থেকে খুলছে মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এদিনও কিছু জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে। তবে কোন কোন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে, তা নির্ভর করবে আবহাওয়া বার্তার উপর।

আজ বৃহস্পতিবার (২ মে) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন। আগামীকাল শুক্রবারের (৩ মে) আবহাওয়া বার্তা জানার পর কোন কোন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে তা জানিয়ে দেবে মন্ত্রণালয়।

এদিকে, সাপ্তাহিক ছুটি শেষে রোববার (৫ মে) থেকে প্রাথমিক বিদ্যালয়েও পাঠদান শুরু হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, বিদ্যালয়গুলো চলবে কয়েক দিন আগে ঘোষিত সময় অনুযায়ী বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আর প্রাক্-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধই থাকবে।

এ ছাড়া তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলিও (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে বলে জানান ফরিদ আহাম্মদ।

এর আগে, তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ ঘোষণার জন্য আদালত যে নির্দেশনা দিয়েছিলেন, সে অনুযায়ী বৃহস্পতিবার বন্ধ রাখা হয় মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান।

তাপদাহের কারণে ঈদুল ফিতর ও নববর্ষের ছুটির পর ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তা এক সপ্তাহ পিছিয়ে ২৮ এপ্রিল খোলা হয়। কিন্তু তাপদাহের তীব্রতার কারণে ২৯ এপ্রিল ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

এরপর ৩০ এপ্রিল ২৭ জেলার মধ্যে খুলনা ও রাজশাহী বিভাগের সকল জেলা, ঢাকা বিভাগের ঢাকা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলা, রংপুর বিভাগের কুড়িগ্রাম ও দিনাজপুর জেলা এবং বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখে শিক্ষা মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ