মাথায়-হাতে ব্যান্ডেজ লাগিয়ে শান্তির বার্তা ছড়াচ্ছেন বিশ্ববিদ্যালয়ছাত্র

মাথায়-হাতে ব্যান্ডেজ লাগিয়ে শান্তির বার্তা ছড়াচ্ছেন বিশ্ববিদ্যালয়ছাত্র
মাথায়-হাতে ব্যান্ডেজ লাগিয়ে শান্তির বার্তা ছড়াচ্ছেন বিশ্ববিদ্যালয়ছাত্র  © টিডিসি ফটো

সমাজের নানা অনিয়মের বিরুদ্ধে ব্যতিক্রমী উপায়ে শান্তির বার্তা দিয়েছেন এক তরুণ। মাথা ও হাতে ব্যান্ডেজ, বুকে ফেস্টুন ঝুলিয়ে কুমিল্লা টাউন হলের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানান তিনি।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) দুপুর ১২টার দিকে কুমিল্লা নগরীর কান্দিরপাড় এলাকায় সাইফুল ইসলাম শান্তি নামে ওই তরুণের এমন প্রতিবাদের প্রশংসা করেন পথচারীসহ স্থানীয়রা।

সাইফুল দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে পড়াশোনা শেষ করেছেন। তার বাড়ি পঞ্চগড়ের আমলাহাট এলাকায়। সাইফুলের বাবা আবদুল মজিদ ও মা ফাতেমা বেগম। তারা দুই ভাই ও এক বোন।

শুধু কুমিল্লা নয়। সাইফুলের এমন কর্মসূচি ধারাবাহিকভাবেই চলছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় গিয়ে এমন কর্মসূচি করছেন তিনি। গুজব রোধ, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, দুর্নীতি প্রতিরোধসহ সমাজের নানা বিষয়ে সচেতনতা তৈরিতে কাজ করছেন তিনি।

সাইফুল ইসলামের ভাষ্য, হাত ও মাথায় ব্যান্ডেজ পরিহিত আহত ব্যক্তির মতো হয়ে গেছে এ সমাজ অবস্থা। তুচ্ছ ঘটনায় হানাহানি-খুনোখুনি বেড়ে চলেছে। মানুষ কেমন যেন হিংস্র ও স্বার্থপর হয়ে যাচ্ছে। সমাজে মূল্যবোধের অবক্ষয় ঘটেই চলেছে।

তিনি বলেন, ‘যখন দেখি এই সমাজে ৫০ টাকার জন্য একজন মানুষ খুন হচ্ছে, যখন দেখি ৮০০ টাকার জন্য এক বন্ধু আরেক বন্ধুকে গুলি করে হত্যা করছে, যখন দেখি বউয়ের সঙ্গে ঝগড়া করায় নিজ মাকে কুপিয়ে হত্যা করছে সন্তান, তখন আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়। আমি বাকরুদ্ধ হয়ে যাই।’

দেশের প্রতিটি গ্রামে পাড়া-মহল্লায় এ সংক্রান্ত সচেতনতামূলক সভা সেমিনার ও নাটিকার আয়োজন করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগেও ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও পদ্মা সেতুর গুজবের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির জন্য প্ল্যাকার্ড হাতে নিয়ে তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত পদযাত্রা করেন তিনি। প্রতিবাদী বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ পরিচিত শান্তি।

 

সর্বশেষ সংবাদ