রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে দুদকের মামলা

অধ্যাপক রফিকুল ইসলাম সেখ ও অধ্যাপক সেলিম হোসেনে
অধ্যাপক রফিকুল ইসলাম সেখ ও অধ্যাপক সেলিম হোসেনে  © সংগৃহীত

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) অবৈধভাবে নিয়োগ দেওয়া ১৩৫ জনের মধ্যে ১৭ জন কর্মকর্তা ও কর্মচারী নিয়োগে দুর্নীতির অভিযোগ প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় সাবেক উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ ও সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেনের বিরুদ্ধে মামলা দায়েরে করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২৭ মার্চ) দুর্নীতি দমন কমিশনের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, পারস্পারিক যোগসাজশে নিজেরা লাভবান হওয়ার উদ্দেশ্যে অর্পিত ক্ষমতার অপব্যবহার করে নিয়োগ পরীক্ষায় লিখিত পরীক্ষায় কম নম্বর পাওয়া প্রার্থীদের মৌখিকে বেশি নম্বর দেয়া হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের থেকে অতিরিক্ত প্রার্থীদের নিয়োগ দেয়া হয় এবং কোনো শূন্যপদ থাকলেও একাধিক দপ্তরে বিভিন্নজনকে নিয়োগ প্রদান করেন অভিযুক্তরা। এসব অবৈধ নিয়োগের ফলে সরকারের ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ১০৯ টাকা ক্ষতিসাধন হয়।

দুর্নীতি দমন কমিশনের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আমিনুল ইসলাম বলেন, ‘অনুসন্ধান শেষে রুয়েটের সাবেক ভিসি রফিকুল ইসলাম সেখ ও তৎকালীন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেনের বিরুদ্ধে মামলা দায়েরের মঞ্জুরি পাওয়া গেছে। ১৩৫ জনের নিয়োগে কমবেশি অনিয়ম হয়েছে। এর মধ্যে ১৭ জনের নিয়োগ নিয়ে দুদক মামলা করে।’  

এদিকে, এসব নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে ইউজিসিতে অভিযোগ হয়। অভিযোগের প্রেক্ষিতে ইউজিসির একটি তদন্ত কমিটি নিয়োগ সংক্রান্ত  অভিযোগগুলো তদন্ত করে। তদন্তে অধিকাংশ অভিযোগের সত্যতা মেলে।


সর্বশেষ সংবাদ