মাভাবিপ্রবির কলা অনুষদের ডিন হলেন উপাচার্য অধ্যাপক ফরহাদ হোসেন

মাভাবিপ্রবির কলা অনুষদের ডিন হলেন উপাচার্য অধ্যাপক ফরহাদ হোসেন
মাভাবিপ্রবির কলা অনুষদের ডিন হলেন উপাচার্য অধ্যাপক ফরহাদ হোসেন  © সংগৃহীত

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদের নতুন ডিন হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর  অধ্যাপক ড. মোঃ ফরহাদ হোসেন।বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোহা. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জানাচ্ছি যে, ১৬/০৩/২০২৪ তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিনের দায়িত্ব ভাইস-চ্যান্সেলর মহোদয়ের উপর ন্যাস্ত থাকবে।

অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাখরের কান্দি গ্রামে ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলানা হুকুম আলী মাদবর। তিনি ১৯৭৩ সালে এসএসসি ও ১৯৭৫ সালে এইচএসসি পাশ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে ১৯৮০ সালে বিএসসি ও ১৯৮২ সালে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন।

এরপর ১৯৯৫ সালে জাপানের টোকিওর ‘দি ইনিস্টিটিউট অব স্ট্যাটেসটিক্যাল ম্যাথমেটিকস’ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের বলস্টেট ইউনিভার্সিটির গাণিতিক বিজ্ঞান বিভাগে ২০০১ এর আগস্ট থেকে ২০০২ এর মে পর্যন্ত ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি সৌদি আরবের কিং খালিদ ইউনিভার্সিটির গণিত বিভাগে ২০০৪ এর সেপ্টেম্বর থেকে ২০০৭ এর জুন পর্যন্ত ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে কর্মরত ছিলেন এবং২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খণ্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও দেশি-বিদেশি বিভিন্ন জার্নাল ও পত্রপত্রিকায় তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে।

১২ জানুয়ারি, ২০২২ রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার তাকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে ৪ বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন। 

বর্তমানে তিনি ফিজিওথেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ভেটেরিনারি মেডিসিন ও এনিম্যাল সায়েন্স অনুষদের ডিনের দায়িত্বও পালন করছেন।

প্রসঙ্গ, কলা অনুষদ বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ অনুষদ। কলা অনুষদের অধীনে শুধুমাত্র ইংলিশ বিভাগ চালু করা হয়েছে। ইংলিশ বিভাগ থেকে শুধুমাত্র মাত্র মাস্টার্স ডিগ্রি দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ