ঢাকায় অনুষ্ঠিত হলো টিটিএইচ ৮.০

টেক্সটাইল ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা
টেক্সটাইল ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা  © সংগৃহীত

টেক্সটাইল টুডে'র আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ‘টেক্সটাইল ট্যালেন্ট হান্ট (টিটিএইচ) ৮.০’ এর জাতীয় টিটিএইচ ইনোভেশন কনফারেন্স। শুক্রবার (২০ অক্টোবর) দিনব্যাপী ঢাকার কাকরাইলের আইডিইবি ভবনে এ কনফারেন্সের আয়োজন করা হয়। 

সারা দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল সম্পর্কিত স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন। এতে পরবর্তী ধাপের জন্য নির্বাচিত হন ১০১ জন।

টেক্সটাইল টুডের আয়োজনে প্রতিযোগিতাটি শুক্রবার সকাল সাড়ে ৮টায় রেজিস্ট্রেশনের মাধ্যমে শুরু হয়। সকাল ১০টায় টেক্সটাইল টুডের রাহাবার হোসাইন শুভেচ্ছা বক্তব্য দেন। এরপর সাড়ে ১০টায় ‘Transformation to Innovation’ এর ওপর সেশন অনুষ্ঠিত হয়।

দুপুরে অনলাইনের মাধ্যেমে এ সেশন এবং বর্তমান টেক্সটাইল’র ওপর ৪০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩টায়  বিচারকদের বক্তব্য ও বিজয়ীদের পুরষ্কৃত করার মাধ্যমে আয়োজনটি শেষ হয়।

এর আগে প্রতিযোগিতাটির জন্য রেজিস্ট্রেশন করে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী। প্রথম অনলাইন পর্ব একটি ভিডিও অডিশন এবং ইনোভেশন আইডিয়া সাবমিশনের মাধ্যমে। প্রতিযোগিতা সারা দেশকে ৫টি জোনে ভাগ করে অনুষ্ঠিত হয়।

প্রতি জোন থেকে সেরা ৫ জনকে ৫ হাজার টাকা করে ২৫ জনকে ১ লাখ ২৫ হাজার পুরস্কার দেওয়া হয়েছে। মেধাতালিকার ভিত্তিতে ১০১ জন  পরবর্তী ধাপের জন্য নির্বাচিত হয়। এর মধ্যে ২৫ জন বুটেক্স জোন থেকে,  ঢাকা সেন্ট্রাল জোন থেকে ২৩ জন, ঢাকা বিভাগ থেকে ২২ জন এবং নর্থ ও চট্টগ্রাম জোন থেকে ৩১ জন ছিলেন।

আরো পড়ুন: আন্তর্জাতিক ব্লক চেইন অলিম্পিয়াডে অনিশ্চিত বুয়েট-ঢাবির চার শিক্ষার্থী

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইটিইটি’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার শফিকুর রহমান। এছাড়া বুটেক্সের ডাইচ এন্ড কেমিক্যাল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্বাস উদ্দিন শায়েখসহ সারা দেশের টেক্সটাইল প্রতিষ্ঠানের অনেক শিক্ষক এবং টেক্সটাইল টুডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশের টেক্সটাইল প্রতিষ্ঠানে চলমান ব্যবসা সম্পর্কিত সমস্যা নিয়ে টেক্সটাইল টুডে প্রতি বছর প্রতিযোগিতা আয়োজন করে। এটি ছিল টেক্সটাইল ট্যালেন্ট হান্ট এর ৮ম অধ্যাম। এর পাশাপাশি তারা শিক্ষার্থীদের ক্যারিয়ার ও স্কিল উন্নয়নে কাজ করে থাকে।


সর্বশেষ সংবাদ