পবিপ্রবিতে বিশ্ব ডিম দিবস উদযাপন

ওয়ার্ল্ড'স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন, বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) আয়োজনে বিশ্ব ডিম দিবসে র‌্যালি
ওয়ার্ল্ড'স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন, বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) আয়োজনে বিশ্ব ডিম দিবসে র‌্যালি  © টিডিসি ফটো

`ডিমে পুষ্টি, ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি'  এই স্লোগানকে সামনে রেখে পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি সায়েন্স বিভাগ ও ওয়ার্ল্ড'স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন, বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) আয়োজনে বিশ্ব ডিম দিবস আয়োজিত হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) ডিমের গুণগতমান সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ২১তম ‘বিশ্ব ডিম দিবস’ পালিত হয়েছে। এই উপলক্ষে পবিপ্রবিতে এক আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত এবং সভাপতিত্বে করেন পোল্ট্রি সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. স্বপন কুমার ফৌজদার। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনিম্যাল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. মামুন অর রশিদ এবং বরিশাল জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক ড. নাসির উদ্দিন আহমেদ। অনুষ্ঠানের ডিমের প্রয়োজনীয়তা,উপকারিতা, প্রাপ্যতা এবং বর্তমান সময়ে ডিমের মূল্য অস্বাভাবিক বৃদ্ধিজনিত বিষয়ে আলোচনা করা হয়।  

ডিমকে বলা হয়ে থাকে পরিপূর্ণ খাদ্য। সারা পৃথিবীতে মাত্র কয়েকটি খাদ্যকে সুপার ফুড হিসেবে আখ্যা দেওয়া হয়- যার মধ্যে ডিম অন্যতম। বর্তমানে বাংলাদেশে ডিমের বাৎসরিক প্রাপ্যতা মাথাপিছু ১৩৫টি, গত বছর এই সংখ্যা ছিল ১৩৬টি। 

১৯৯৬ সালে অনুষ্ঠিত আইইসি ভিয়েনা কনফারেন্স থেকে দীর্ঘ ২৭ বছর ধরে বিশ্বব্যাপী চলছে একটি ইতিবাচক ক্যাম্পেইন। যার মধ্য দিয়ে বিশ্বের মানুষের পুষ্টি চাহিদা পূরণে ডিমের প্রয়োজনীয়তার বার্তাটি সবার কাছে পৌঁছে দেয়া হচ্ছে- প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবারে বিশ্বজুড়ে উদযাপিত হচ্ছে- ‘বিশ্ব ডিম দিবস’।


সর্বশেষ সংবাদ