দাবি আদায়ে ক্লাস-পরীক্ষা স্থগিতের ঘোষণা পবিপ্রবি শিক্ষকদের

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) সম্প্রতি শিক্ষকদের সঙ্গে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনার সুষ্ঠু ও গ্রহণযোগ্য সমাধান না হওয়ায় প্রশাসনের কাছে সাত দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে শিক্ষক সমিতি। দাবি আদায় না হলে সব ধরনের একাডেমিক কার্যক্রম তথা ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

স্মারকলিপিতে উল্লেখিত সমস্যা ও দাবির মধ্যে রয়েছে-
১. পরীক্ষা চলাকালীন অবস্থায় শিক্ষক তালাবদ্ধ হওয়ার ন্যাকারজনক ঘটনার তদন্ত রিপোর্ট জমা হওয়া স্বত্ত্বেও প্রশাসন কর্তৃক অধ্যাবধি কোনো পদক্ষেপ গ্রহণ না করা;

২. তদন্তে কোনো প্রকার দোষী সাব্যস্ত না হওয়া স্বত্ত্বেও একজন শিক্ষককে প্রশাসন পক্ষপাতদুষ্ট হয়ে সব কোর্স ও পরীক্ষা হতে অব্যাহতি/শাস্তি প্রদান করা;

৩. শিক্ষকদের পদোন্নতিতে দীর্ঘসূত্রতা;

৪. ভর্তি পরীক্ষার সমুদয় অর্থ খরচের ক্ষেত্রে প্রশাসনের স্বেচ্ছাচারিতা ও শিক্ষকদের প্রাপ্য সম্মানি থেকে বঞ্চিত করা;

৫. বাসা বরাদ্দের ক্ষেত্রে নিয়ম-নীতির ব্যত্যয় ঘটিয়ে শিক্ষকদের বঞ্চিত করা;

৬. একাডেমিক ভবনের সামনে শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনায় অদ্যাবধি কোন প্রকার তদন্ত ও বিচার না হওয়া এবং

৭. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সর্বত্র বহিরাগত ও মাদকসেবীদের অবাধ বিচরণ, একাডেমিক ভবনের সামনে বহিরাগতদের বিশ্ববিদ্যালয়ের ওয়াইফাই ব্যবহার, একাডেমিক ভবনে রাতের আধারে শিক্ষকদের কক্ষ ভাংচুরে শিক্ষকদের নিরাপত্তা ব্যহত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তথা প্রক্টরের নির্লিপ্ত ভূমিকা পালন করা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, এসব ঘটনা ছাড়াও বিগত সময়ে দাবিকৃত অমীমাংসিত বিষয়গুলোর গ্রহণযোগ্য সমাধান ও সুষ্ঠু বিচার দাবি করে পবিপ্রবি শিক্ষক সমিতি প্রশাসনকে যথাসময়ে অবহিত করে বিবৃতি ও স্মারকলিপি দিয়েছে। কিন্তু সময়ের পরিপ্রেক্ষিতে পরিলক্ষিত হয়েছে যে, প্রশাসন শিক্ষক সমিতির এ সব দাবি উপেক্ষা করেছে এবং শিক্ষকদের সমস্যা সমাধানে চরম উদাসীনতার পরিচয় দিয়েছে।

আরো পড়ুন: নিয়োগ প্রার্থী জোবেদাকে ডাকার ‘নকল কল লিস্ট’ সাজাল বেরোবি

সাধারণ শিক্ষকদের মনের কথা এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যার কথা বারবার বলার পরও প্রশাসন বরাবরের মতোই নির্লিপ্ত ভূমিকা পালন করে যাচ্ছে, যে কারণে সাধারণ শিক্ষকদের মধ্যে পুঞ্জিভূত ক্ষোভ ধীরে ধীরে বেড়েই চলছে বলে এতে উল্লেখ করা হয়েছে।

এ সব সমস্যার প্রেক্ষিতে গত ১১ অক্টোবর এক সাধারণ সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সভায় উপস্থিতির সর্বসম্মতিক্রমে তিন দফা কর্মসূচী ঘোষণা করা হয়েছে। এতে দাবি আদায়ে না হলে আগামী ১৬ অক্টোবর একাডেমিক ভবনের সামনে মানববন্ধন কর্মসূচীর ঘোষণা দিয়েছে শিক্ষক সমিতি। একইসঙ্গে আগামী ১৭ অক্টোবর থেকে সব ধরনের একাডেমিক কার্যক্রম তথা ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন তারা।

পবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান মিয়া বলেন, বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সম্মানহানি হওয়ায় তার সুষ্ঠু সমাধান ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যসহ প্রশাসন সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির সাথে আলোচনা করা হয়েছে। কিন্তু তারা কার্যকরী পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হলে সাধারণ শিক্ষকদের সর্বসম্মতিক্রমে ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


সর্বশেষ সংবাদ