প্রথম মৃত্যুবার্ষিকীতে রাবিপ্রবি সাবেক ভিসিকে স্মরণ

প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ
প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  © টিডিসি ছবি

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) প্রথম ও সাবেক উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে এক স্মরণ সভা আয়োজন করা হয়। বৃহস্পতিবার আয়োজিত এই স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে রাবিপ্রবির বর্তমান উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার উপস্থিত ছিলেন। 

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা উপস্থিত ছিলেন। এছাড়া রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ, প্রক্টর ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল সিকদারসহ অনেকেই এতে উপস্থিত ছিলেন।

স্মরণ সভায় প্রয়াত উপাচার্যের শিক্ষা ও কর্মময় জীবনের উপর সংক্ষিপ্ত আলোকপাত করেন অনুষ্ঠানের সঞ্চালক জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল আলম। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ প্রয়াত উপাচার্যের বিশ্ববিদ্যালয়ের জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনা উপস্থাপন করেন।

প্রধান অতিথি বক্তব্যে রাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার বলেন, একজন বিশিষ্ট শিক্ষাবিদ হিসেবে প্রয়াত ভিসি স্যারের অনেক অবদান রয়েছে। তিনি না হলে পার্বত্য এলাকায় এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় আলোর মুখ দেখত না। অনেক ত্যাগ-তিতীক্ষা পরিশ্রম করে তিনি এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত করে গেছেন। তাঁর এ সুকর্মগুলোর জন্য তিনি সবার মাঝে বেঁচে থাকবেন।

তিনি প্রয়াত ভিসির স্মৃতিকে স্মরণীয় করে রাখতে রাবিপ্রবিতে প্রাশাসনিক-একাডেমিক বা হলের যেকোন একটি স্থায়ী ভবনের নাম তাঁর নামে রাখার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া তাঁর নামে একটি স্কলারশিপ (শিক্ষাবৃত্তি) চালু করার জন্য তহবিল গঠনের আশ্বাস দেন। তাঁর স্মরণে একটি স্মরণিকা প্রকাশের জন্য স্মৃতিকথামূলক লেখা প্রদানের জন্য সকলের প্রতি নির্দেশ প্রদান করেন।

অনুষ্ঠান শেষে উপাচার্য উপস্থিত সবাইকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর প্রয়াত প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।


সর্বশেষ সংবাদ