না ফেরার দেশে বুয়েটছাত্রী সনির বাবা, দেখা হয়নি সন্তান হত্যার বিচার

হাবিবুর রহমান ভুইঞা
হাবিবুর রহমান ভুইঞা  © সংগৃহীত

সন্তান হত্যার বিচার না পাওয়ার আক্ষেপ নিয়েই না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী সাবেকুন নাহার সনির বাবা হাবিবুর রহমান ভুইঞা।

শনিবার (১১ ফেব্রুয়ারি) সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনি:শ্বাস ত্যাগ করেন তিনি। ক্যানসারে আক্রান্ত ছিলেন হাবিবুর রহমান। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন হাবিবুরের ছেলে মাকসুদুর রহমান। 

মাকসুদুর রহমান জানান, গত দুই মাস ধরে তার বাবা ক্যানসারে আক্রান্ত ছিলেন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল ৮টায় তিনি মারা যান।

সনির চাচাত ভাই আদিল আহমেদ টুটুল জানান, আজ এশার নামাজের পর ব্রাহ্মণবাড়িয়া সদরের বিজেশ্বর গ্রামে তার জানাজা শেষে সেখানেই তার মরদেহ দাফন করা হবে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ, ১৩ ফেব্রুয়ারি আবেদন শুরু।

আদিল আহমেদ টুটুল বলেন, তিনি দীর্ঘ বছর ধরে সনি হত্যার বিচার পাওয়ার আশায় ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি মেয়ে হত্যার বিচার দেখে যেতে পারলেন না।

২০ বছর পার হয়ে গেলেও এখনো পলাতক রয়েছেন যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আসামিরা। এদের মধ্যে মোকাম্মেল হায়াত খান মুকি ও নুরুল ইসলাম সাগর এখনো গ্রেপ্তার হননি। আর সেই রায় কার্যকর না হওয়ার আক্ষেপ থেকে গেল সনির বাবা হাবিবুর রহমানের।

প্রসঙ্গত, ২০০২ সালে টেন্ডারবাজিকে কেন্দ্র করে ছাত্রদলের দুই গ্রুপের গোলাগুলির মাঝে পড়ে নিহত হন বুয়েটের মেধাবী ছাত্রী সাবেকুন নাহার সনি। তিনি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। 

সাবেকুন নাহার সনির মৃত্যুকে কেন্দ্র করে সেসময় টানা আন্দোলন চলেছে বুয়েটে। টানা ৬৩দিন বন্ধের পর ক্যাম্পাস খোলা হলে শান্তিপূর্ণ ভাবে আন্দোলনে নামেন বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা। তাদের সেই আন্দোলনে দেশের সাধারণ মানুষের সমর্থন ছিল চোখে পড়ার মতো।


সর্বশেষ সংবাদ