সাশ্রয়ের মাসে নোবিপ্রবিতে বিদ্যুৎ বিল দ্বিগুণ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সরকার নানা উদ্যোগ নিয়েছে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেও নানা পদক্ষেপ নিতে দেখা গেছে। তবে বিদ্যুৎ সাশ্রয়ের মাসে বিদ্যুৎ বিল বেড়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি)। এতে বিব্রতকর অবস্থায় পড়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদ্যুৎ সাশ্রয়ে গত ২০ জুলাই থেকে সরকারি দপ্তরগুলোয় বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে ২৪ আগস্ট থেকে অফিস সময় সকাল ৮টা থেকে বেলা তিনটা পর্যন্ত নির্ধারণ করা হয়। তবে এই বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ বিলের তথ্য বলছে, ২৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশনা মানা হয়নি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত জুলাই মাসে নোবিপ্রবিতে মোট বিদ্যুৎ বিল আসে ১০ লাখ ৫ হাজার ২২৮ টাকা। তবে বিদ্যুৎ সাশ্রয়ের মাস হিসেবে পরিচিত আগস্টে বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ বিলের পরিমাণ বেড়ে দাঁড়ায় ১৮ লাখ ৪৮ হাজার ৫০৪ টাকা। অর্থাৎ জুলাই মাসের তুলনায় আগস্টে অতিরিক্ত ৮ লাখ ৪৩ হাজার ২৭৬ টাকা বেশি খরচ হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মোহাম্মদ ফারুক উদ্দিন গণমাধ্যমকে বলেন, মেয়েদের হলের কারণে বিদ্যুৎ বিলের ব্যবহার বেড়েছে। তারা নাকি হলে কী কী বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করে। সেজন্য বিদ্যুৎ খরচ বেশি হয়েছে। তবে সেপ্টেম্বর মাসের বিদ্যুৎ বিল আসলে পুরো বিষয়টা ক্লিয়ার হওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. দিদার-উল-আলম বলেন, আমরা শিক্ষার্থীদের অনেক বুঝিয়েছি। তবে তারা আমাদের নির্দেশনা মানেনি। তারা (শিক্ষার্থী) নাকি হলে রান্নাবান্না করে। হলে গ্যাস থাকতেও বিদ্যুৎ ব্যবহার করে রান্না করা হয়। এর আগে অনেক বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার হয়েছে। তবে আমরা চেষ্টা করছি শিক্ষার্থীদের বুঝিয়ে। তারা যেন বিদ্যুৎ ব্যহার কমায় সেই বিষয়ে হলের প্রাধ্যক্ষদের বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ