চার ধরনের কাগজে হবে এমপিও, সরাসরি আবেদন যাবে অধিদপ্তরে

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষকদের এমপিওভুক্তির প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারের এই উদ্যোগ বাস্তবায়ন হলে মাত্র চারটি কাগজ জমা দিয়ে এমপিওভুক্ত হতে পারবেন শিক্ষকরা। একই সাথে এমপিওভুক্তির আবেদন সরাসরি অধিদপ্তরে জমা হবে।

গত ১১ জুলাই আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এমপিওভুক্তির প্রক্রিয়া সময়োপযোগী করা সংক্রান্ত কর্মশালায় প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের এমপিওভুক্তিতে পদে পদে হয়রানির শিকার হতে হয়। একজন শিক্ষককে এমপিওভুক্তির জন্য প্রকারভেদে ২৬ থেকে ৩২ ধরনের কাগজপত্র জমা দিতে হয়। একই সাথে প্রথমে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আবেদন করতে হয়। প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে এই আবেদন করা হয় শিক্ষকদের। এজন্য মাঝে মাঝে প্রধানদেরও খুশি করতে হয়।

প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে আবেদনের পর আবেদনপত্র উপজেলা শিক্ষা কর্মকর্তার সার্ভারে জমা হয়। সেখানে একদফা হয়রানি শেষে এই কাগজপত্র জেলা শিক্ষা কর্মকর্তার সার্ভারে যায়। সেখান থেকে বিভাগীয় কার্যালয় হয়ে অধিদপ্তরে জমা হয়। এতে হয়রানির পাশাপাশি দীর্ঘ সময়ক্ষেপণ হয়। শিক্ষকদের ভোগান্তির হাত থেকে রক্ষা করতে এই প্রক্রিয়া থেকে বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে কর্মশালায়।

কর্মশালায় উপস্থিত কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, নিয়োগ ও যোগদানপত্র, রেজুলেশন, এনটিআরসিএ’র নিবন্ধন সনদ এবং এনটিআরসিএ কর্তৃক নিয়োগের সুপারিশের ডকুমেন্ট জমা দিয়ে এমপিওভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে। শিক্ষক-কর্মচারীদের দ্রুত এমপিওভুক্ত করতে এবং শিক্ষকদের তথ্য যাচাই-বাছাইয়ের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠানকে স্মার্ট ওয়েবসাইট তৈরি করতে হবে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এই ওয়েবসাইট তৈরি করতে হবে। ওয়েবসাইটে সব শিক্ষকের সব ধরনের তথ্য থাকবে। সেখান থেকে সব তথ্য যাচাই-বাছাই করবে সংশ্লিষ্ট অধিদপ্তর।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সোনা মনি চাকমা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এমপিওভুক্তির প্রক্রিয়া সময়োপযোগী করতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশন করা অন্যতম।

অটোমেশন প্রক্রিয়া কীভাবে বাস্তবায়ন হবে সে বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, এমপিওভুক্তির প্রক্রিয়া সহজ করতে প্রথমে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে একটি স্মার্ট ওয়েবসাইট তৈরির নির্দেশনা দেওয়া হবে। এরপর যারা এনটিআরসিএ’র মাধ্যমে সুপারিশপ্রাপ্ত হবেন তারা চার ধরনের কাগজপত্র জমা দিয়ে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এমপিওভুক্তির আবেদন করবেন। এই আবেদন সরাসরি সংশ্লিষ্ট অধিদপ্তরে জমা হবে। এরপর শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্ত হবেন। 


সর্বশেষ সংবাদ