বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিয়ে নিয়ে ‘ভুয়া বিজ্ঞপ্তি’ ফেসবুকে ভাইরাল

ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভুয়া বিজ্ঞপ্তির ছবি
ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভুয়া বিজ্ঞপ্তির ছবি  © টিডিসি ফটো

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিয়ে প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলাদা দুটি বিজ্ঞপ্তি ভাইরাল হয়েছে। দ্যা ডেইলি ক্যাম্পাস বিজ্ঞপ্তিগুলো যাচাই করে দেখেছে, এগুলো ভুয়া এবং এডিট করা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিবাহ প্রসঙ্গে যে ভুয়া বিজ্ঞপ্তিটি ফেসবুকে ছড়িয়ে পড়েছে তাতে দেখা যাচ্ছে, এটি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত গত ২১ তারিখের বিজ্ঞপ্তি।

এই ভুয়া বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, প্রথম আলোর এক গবেষণায় উঠে এসেছে যে অবিবাহিতরা করোনায় বেশি মৃত্যুর ঝুঁকিতে থাকে। এমতাবস্থায় ঢাবিয়ানদের মৃত্যুর ঝুঁকি এড়াতে আগামী ২২-০১-২২ থেকে ২৯-০১-২২ তারিখের মধ্যে বিয়ে করার জন্য অনুরোধ করা হয়।

ঢাবির ভুয়া বিজ্ঞপ্তি

একইভাবে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিয়ে সংক্রান্ত আরেকটি ভুয়া বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়েছে। এখানেও ঢাবির মত বিজ্ঞপ্তি প্রকাশের সময়টা একই উল্লেখ করা হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুরের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ এর প্রকোপ বেড়ে যাওয়াতে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অনার্স ও মাস্টার্সের সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে এই ভুয়া বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের পরীক্ষার অপেক্ষায় চুল না পাঁকিয়ে, বই বেচে দিয়ে বিয়ের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভুয়া বিজ্ঞপ্তি

গত শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম ২১ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়েছে। সম্প্রতি পুনরায় করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সশরীরে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস ও পরীক্ষা চালু থাকবে বলে জানিয়েছে সেখানে। বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন এখানে

এছাড়া, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দ্যা ডেইলি ক্যাম্পাস যাচাই করে নিশ্চিত হয়েছে, এটিও গত ২১ তারিখে প্রকাশিত পরীক্ষা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি।

এতে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হলে এসব পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানিয়ে দেয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এর আগে, দেশে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় টানা দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তির লিংকটি পেতে ক্লিক করুন এখানে।

ঢাবি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তিটির স্ক্রিনশট দেখুন নিচে-

ছবি: ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তির ক্রিনশট

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমন আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে গত শুক্রবার (২১ জানুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর সশরীরে ক্লাস ও পরীক্ষা বন্ধের সিন্ধান্তের বিষয়টি ঢাবি, জাতীয় বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়।


সর্বশেষ সংবাদ