আগস্টের মাঝামাঝি এসএসসি পরীক্ষা

পরীক্ষার্থী
পরীক্ষার্থী   © ফাইল ফটো

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী আগস্ট মাসের মাঝামাঝি এই পরীক্ষা আয়োজন করা হতে পারে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, আগামী ১৩-১৬ আগস্ট এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। এই প্রস্তাব শিক্ষামন্ত্রীর অনুমোদন পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে পরীক্ষার রুটিন প্রকাশ করবে সমন্বয় বোর্ড।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সিলেট-সুনামগঞ্জ সহ দেশের বিভিন্ন স্থানে বন্যার পানি কমে গেছে। এই অবস্থায় আমরা এসএসসি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। যে স্কুলগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে সেগুলো পরীক্ষার জন্য প্রস্তুত করা হচ্ছে।

তিনি আরও বলেন, পরীক্ষা শুরুর বিষয়ে শিক্ষামন্ত্রীর সম্মতি পেলে পরীক্ষার রুটিন তৈরির কাজ শুরু করা হবে। রুটিন প্রকাশের পর দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা শুরু করা হবে। আগস্ট মাসে পরীক্ষা শুরু করতে চান বলেও জানান তিনি।

এদিকে স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে কথা বলতে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী রবিবার (১৭) আগস্ট দুপুর একটায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত জুন মাসের ১৯ তারিখ থেকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বন্যার কারণে শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়।


সর্বশেষ সংবাদ