এইচএসসি পরীক্ষা জুনের মাঝামাঝি

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ছবি

আগামী বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা জুন মাসের মাঝামাঝি আয়োজনের পরিকল্পনা হয়েছে। এজন্য এইচএসসি’র টেস্ট পরীক্ষা ফেব্রুয়ারির মধ্যে আয়োজন করে মার্চের মধ্যে ফল প্রকাশ করতে হবে।

বুধবার (১৩ ডিসেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, আগামী বছরের এইচএসসি পরীক্ষা শুরুর নির্দিষ্ট কোনো তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি। তবে জুনের মাঝামাঝি পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে। নির্বাচনের পর আমরা পরীক্ষার একটি খসড়া রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় অনুমোদন দিলে পরীক্ষার রুটিন চূড়ান্ত করে তা প্রকাশ করা হবে।

আরও পড়ুন: আগামী বছরের এইচএসসির টেস্ট পরীক্ষা ফেব্রুয়ারিতে

চলতি বছরের এইচএসসি ও সমমানের পুনর্নিরীক্ষার ফল কবে প্রকাশ করা হবে এমন প্রশ্নের জবাবে অধ্যাপক তপন কুমার আরও বলেন, যারা বোর্ড চ্যালেঞ্জ করেছেন তাদের খাতা পুনর্নিরীক্ষার কাজ চলছে। আগামী ২ ডিসেম্বরের মধ্যে পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এদিকে আগামী বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী বা টেস্ট পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। মার্চ মাসে টেস্ট পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (সরকারি কলেজ-৪) মোসা. রোকেয়া পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন। আর ক্লাস শুরু হবে ২১ জুলাই থেকে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৬ জুন। পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৬ জুলাই। এছাড়া দ্বাদশ শ্রেণির (২০২২-২৩ সেশন) নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারিতে। ফলাফল প্রকাশ করা হবে মার্চে।


সর্বশেষ সংবাদ