‘আমি ডাটা কিনেছি, কেনা ডাটার লিমিট থাকবে কেন?’

মোস্তাফা জব্বার
মোস্তাফা জব্বার  © ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘মোবাইল ফোন নিয়ে প্রচুর অভিযোগ আসে। গ্রাহক প্রথমে যে কথাটা বলে- আমি ডাটা কিনেছি, আমার কেনা ডাটার জন্য লিমিট থাকবে কেন?’ বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ন্যাশনাল ব্রডব্যান্ড পলিসি নিয়ে ওয়ার্কশপে এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, মোবাইল অপারেটররা নতুন বিজনেস কায়দায় টাইম ফিক্সড করে দেই,১০ জিবিপিএস ডেটা দিয়ে সময় দিলাম দুই দিন। এই এক বা দুই দিনে যদি ১০ জিবি প্যাকেজ দেই, তাহলে কি সঠিকভাবে ইউটিলাইজ করা সম্ভব?

তিনি বলেন, ‘আমরা মনে করছি, জনগণের প্রয়োজনটাকে অ্যাড্রেস করার। জনগণকে লক্ষ্য করে আমাদের ব্যবসা করতে হবে। যদি জনগণ না থাকে তাহলে আমার, আপনার কারো ব্যবসাই থাকবে না।

এদিকে, ব্রডব্যান্ডের মতো মোবাইল ফোনের ইন্টারনেটও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক রেট করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন: মোবাইল ইন্টারনেট এক রেট করার সিদ্ধান্ত

সারাদেশে ইউনিয়ন পর্যায়ে ৫০০ টাকায় ৫ এমবিপিএস গতির ইন্টারনেট সেবা দেয়ার নির্দেশনা দেয়া হয়। সেই অভিজ্ঞতার আলোকে এবার মোবাইল ইন্টারনেটে একরেট বেধে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার জানান, শিগগিরই নতুন রেট ঘোষণা করা হবে। বর্তমানে গ্রামীণফোনের গ্রাহকের চার জিবি ডাটা তিনদিন মেয়াদে কিনতে খরচ ৭৬ টাকা। একই মেয়াদে সমপরিমাণ ডাটা কিনতে বাংলালিংকের গ্রাহকের ব্যয় ৬৪ টাকা। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে কোন পার্থক্য থাকবেনা।


সর্বশেষ সংবাদ