পর্ন সাইটে গণিতের ক্লাস নেন এই শিক্ষক

অংক শেখাতে পর্ন সাইট ব্যবহার
অংক শেখাতে পর্ন সাইট ব্যবহার  © সংগৃহীত

অনলাইনে প্রাপ্তবয়স্ক ওয়েবসাইট ‘পর্নহাব’ এ গণিত ক্লাসের লেকচারের ভিডিও আপলোড করে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছেন তাইওয়ানের এক শিক্ষক। তার এসব কনটেন্টের শিরোনামও চমকে ওঠার মতো।

‘নেকেড’, ‘জায়ান্ট ব্রেস্টস’, ‘মাস্টারবেশন’, ‘থ্রিসাম’, ‘ওরাল সেক্স’ শিরোনামের এসব ডিভিওতে ক্লিক করা মাত্র দেখা যাবে, চশমাপড়া এক ব্যক্তি নির্বিকার ভঙ্গিতে চক হাতে বোর্ডের সামনে দাঁড়িয়ে ক্যালকুলাসের জটিল সব সমস্যার সমাধান দিয়ে যাচ্ছেন।

প্রাপ্তবয়স্ক সাইটের ব্যবহারকারীরা প্রতারিত বোধ করলেও এতে পরোয়া নেই ওই গণিত শিক্ষকের। বরং প্রসার বাড়ায় খ্যাতি ভালোই উপোভোগ করছেন তিনি।

অংক শেখাতে পর্ন সাইটকে রীতিমতো গোলকধাঁধাঁয় ফেলে দেয়া এই শিক্ষকের নাম শান ওয়ে চ্যাং। ৩৪ বছর বয়সী চ্যাং ক্যালকুলাসের মতো জটিল বিষয়গুলোর সমাধান করে ফেলেন অনায়াসে। অনলাইন দুনিয়ায় তিনি চ্যাংশু নামে পরিচিত।

তবে তার শিক্ষক জীবনের শুরুর গল্পটা বেশ কঠিন। নিজেকে মেলে ধরার উপযুক্ত প্ল্যাটফর্ম পাচ্ছিলেন না। বন্ধুর সঙ্গে টিউশন সেন্টার খুলেও খুব একটা লাভ হয়নি। দেনায় জর্জরিত চ্যাংশু এক পর্যায়ে আত্মহত্যার চিন্তাও করেছিলেন।

চ্যাংশু বলেন, এক পর্যায়ে সমস্যা চরমে পৌঁছায়। সিদ্ধান্ত নিই আত্মহত্যা করব। দেনা বেড়ে গিয়েছিল অনেক। দ্রুত ঋণ পরিশোধের কোনো রাস্তাও দেখছিলাম না।

এক পর্যায়ে ওয়াবসাইট খুলে অনলাইনে শুরু করেন পাঠদান। পাশাপাশি তাইওয়ানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঘুরে শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষায় প্রস্তুতিতে সাহায্য করতেন।

এরপরও মানুষের কাছে খুব একটা পাত্তা পাচ্ছিলেন না চ্যাংশু। শিক্ষার্থী আকর্ষণে দিনে গড়ে ৪০টি ভিডিও তৈরি করে অনলাইনে ছাড়লেও ভিউয়ার পেতেন সামান্য।

চ্যাংশু একপর্যায়ে বুঝতে পারেন অনলাইনে তার মতো অগণিত শিক্ষক আছেন। সহজ পথে তাদের সঙ্গে পেরে ওঠা মুসকিল।

আর তাই বিকল্প এক আইডিয়া আসে চ্যাংশুর ক্ষুরধার মস্তিকে। গত বছরের মে মাসে টিউটোরিয়ালের ভিডিও আপলোড শুরু করেন জনপ্রিয় অ্যাডাল্ট সাইট ‘পর্নহাব’ এ।

‘চ্যাংশুম্যাথ৬৬৬’ নামের অ্যাকাউন্টিতে আপলোড করা বেশিরভাগ ডিভিওর শিরোনামও সাইটের সঙ্গে জুতসই। ফলে বেখেয়ালি দর্শক হরহামেশাই ঢুকে পড়েন ক্যালকুলাসের টিউটোরিয়ালে।

চ্যাংশু বলেন, টিউটোরিয়াল শিরোনাম হিসেবে আমি পর্ন সাইটের বহুল ব্যবহৃত কি-ওয়ার্ডগুলোকে বেছে নিই। এতে দ্রুত অনেক মানুষের কাছে পৌঁছানো গেছে।

এক বছর ধরে এভাবে পর্ন আসক্তদের ক্যালকুলাসও শিখিয়ে যাচ্ছেন চ্যাংশু। তাইয়ানের কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশি হয়েছে তার ব্যতিক্রমী কৌশলে পাঠদানের খবর। বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমেও ছাপা হয়েছে তার সাক্ষাৎকার। এমনকি পর্নহাবের অফিসিয়াল ইনস্টাগ্রামে চলতি মাসে লাইভেও এসেছেন তিনি।

চ্যাংশু বলেন, এখন অনেক মানুষ কেবল আমার মার্কেটিং স্ট্রাটেজি দেখতে অ্যাকাউন্টে ঢুকছেন। তারা বলছেন... বিষয়টা ইন্টারস্টিং।

পর্নহাবে চ্যাংশুর অ্যাকাউন্টিতে সাবস্ক্রাইবার এখন প্রায় ৮ হাজার। ২১ লাখেরও বেশি বার দেখা হয়েছে তার ভিডিও। আর সেখানে মোট ভিডিও আছে ২৭২টি।

চ্যাংশু বলেন, যারা এই মুহূর্তে চরম জীবন সংগ্রামের মধ্যে দিয়ে যাচ্ছেন, আশা করি আমার গল্প তাদের শক্তি যোগাবে। অধ্যবসায় থাকলে একদিন না একদিন আলো আসবেই।


সর্বশেষ সংবাদ