ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

গুগুল ড্রাইভ লোগো
গুগুল ড্রাইভ লোগো  © সংগৃহীত

গুগল ড্রাইভ—নিঃসন্দেহে সবচেয়ে জনপ্রিয় ক্লাউজ স্টোরেজ প্লাজফর্ম। এবার ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা আনল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি।  ইন্টারনেট ব্যালেন্স শেষ হয়ে গেলে কিংবা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেল চিন্তার আর কোন কারণ নেই।  ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ। সদ্য প্রকাশিত একটি ব্লগ পোস্টে এমনটি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এখন থেকে অফলাইনেও গুগল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল, অফিসের নথি, ছবি ইত্যাদি। ইন্টারনেট সংযোগ ছাড়া ইচ্ছুক ব্যবহারকারীরা ম্যাক (MAC) কিংবা উইন্ডোজ (Windows) ডেক্সটপ কম্পিউটারে অফলাইনে একসেস করতে পারবেন ডাউনলোড করা গুগল ড্রাইভ অ্যাপে। তবে ইন্টারনেট সংযোগ ছাড়া একসেসের জন্য ব্যবহারকারীকে অবশ্যই ওয়েব সেটিংস ‘অফলাইন’ এ টার্ন করতে হবে। এজন্য বাছাই করা ফাইলে রাইট ক্লিক করে ‘এভেলেভল অফলাইন’ অপশনটিতে ক্লিক করতে হবে। ইন্টারনেট ছাড়া গুগল ড্রাইভে সর্বোচ্চ ১৫জিবি ফাইল সংরক্ষণ করা যাবে।

২০১৯ সাল থেকেই এই নয়া প্রযুক্তির তথ্য সংরক্ষণাগার চালু করে গুগল। দিন দিন বাড়ছে গ্রাহক এবং মজুদ সংখ্যা । তবে বিনামূল্যে তথ্য সংরক্ষণের সুযোগ প্রদান প্রতিষ্ঠানটিকে এনে দিবে বাড়তি ব্যবহারকারী।

সূ্ত্র: News18


সর্বশেষ সংবাদ