সাড়ে ৮ কোটি নারী ডিজিটাল সেবা পাবে: পলক

ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে অতিথিরা
ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে অতিথিরা  © টিডিসি ফটো

মুজিব বর্ষে সাড়ে আট কোটি নারীকে ডিজিটাল সেবা দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা সমন্বয়করণ ও ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, মুজিববর্ষে ১০০টি সার্ভিস অনলাইনে নিয়ে আসা হবে। যার মাধ্যমে ১০ কোটি মানুষ সেবা নিতে পারবে। এক থেকে দেড় হাজার সার্ভিস ‘ডিজিটাল নারী ৩৬০ ডিগ্রী’ অ্যাপে আগামী ৬ মাসে যোগ করা হবে। ফলে মুজিববর্ষে সাড়ে আট কোটি নারীকে ডিজিটাল সেবা দেওয়া যাবে। ২০২০ মালের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে শতভাগ ডিজিটাল মন্ত্রণালয় করা সম্ভব। ২০২১ এর মাঝে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এবং ২০৪১ এর মধ্যে মেধাবী ও উন্নত বাংলাদেশ গড়ে তোলা যাবে বলেও জানান তিনি।

পলক বলেন, পরিবার থেকে শুরু করে রাষ্ট্র পর্যন্ত যেসব প্রতিষ্ঠানে নারীর নেতৃত্ব আছে সেখানেই আছে সাফল্য, শান্তি এবং আনন্দ। নারী ক্ষমতায়নের পূর্বশর্ত হচ্ছে অর্থনৈতিক সমৃদ্ধি এবং স্বচ্ছলতা। এ শর্ত পূরণে সরকার অনেক উদ্যোগ গ্রহণ করেছে। স্বচ্ছতার সাথে, স্বল্প খরচে নারীদের জন্য নারীবান্ধব সেবাগুলো তাদের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের মূল লক্ষ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, দেশ প্রযুক্তিগতভাবে দক্ষ হলে জনগণকেও দক্ষতার সাথে সেবা প্রদান করা যায়। পরিকল্পিত সেবাগুলো ডিজিটাল করার মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীরা স্বল্প খরচে সেবা গ্রহণ করতে পারবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সকল সেবা ডিজিটাল করা হলে সারা দেশের নারীরা কোন ঝামেলা ছাড়াই ভিজিডি কার্ড, মাতৃকালীন ভাতা এবং নারী উদ্যোক্তারা সঠিক সময়ে তাদের প্রশিক্ষণ পাবেন ও উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারবেন।

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে এটুআইয়ের চীফ স্ট্রটেজিস্ট (ই-গভর্ন্যান্স) ফরহাদ জাহিদ শেখ ল্যাবে ডিজাইনকৃত ও পরিকল্পনাকৃত ‘ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম’এর প্রস্তাবনা উপস্থাপন করেন। প্রস্তাবিত প্ল্যাটফর্ম দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান।

প্রসঙ্গত প্রধানমন্ত্রীর ভিশন ডিজিটাল বাংলাদেশ নির্মাণে ২০১৮ সালে ৫৪টি মন্ত্রণালয়ের ৩৯৪টি অধিদপ্তর সংস্থার এক হাজার ৭৯২ জন সরকারি কর্মকর্তা, সচিব, দপ্তর প্রধান, এটুআইয়ের ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টিম ও আইটি রিসোর্স পার্সনদের সহযোগিতায় ২-৩ দিনব্যাপী ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা কর্মশালার মাধ্যমে ২০২১ সাল পর্যন্ত এক হাজার ৮৪৭টি ডিজিটাল সার্ভিসের (মোবাইল-সার্ভিস/ ডিজিটাল সিস্টেম) বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ