ফ্রিল্যান্সারদের ক্ষতিতে দুঃখ প্রকাশ পলকের

জুনাইদ আহমেদ পলক
জুনাইদ আহমেদ পলক  © ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনের কারণে ইন্টারনেট ব্ল্যাকআউট ছিল পুরো দেশ। এর ফলে দেশের ফ্রিল্যান্সারদের অপূরণীয় ক্ষতি হয়েছে। এই ক্ষতির কারণে দুঃখ প্রকাশ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে ফ্রিল্যান্সারদের ক্ষতি পুষিয়ে দেওয়া প্রসঙ্গে দ্যা ডেইলি ক্যাম্পাসের এক প্রশ্নের দুঃখ প্রকাশ করেন তিনি। 

প্রিতিমন্ত্রী বলেন, ক্ষতি পুষিয়ে নিতে ফ্রিল্যান্সারদের ক্যাশ ইনসেন্টিভ দিতে সুপারিশ করা হবে। আমরা তাদের সরাসরি অর্থ দিতে পারবো না। তবে বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে ক্যাশ ইনসেন্টিভ দেওয়ার সুপারিশ করব।

সামাজিক যোগাযোগমাধ্যম সচলরে বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘টিকটক সরকারের দেওয়া চিঠির জবাবে ইমেইল করে জানিয়েছে তারা ব্যাখ্যা দেবে। কিন্তু ফেসবুক ইউটিউব এখনো জবাব দেয়নি। আগামীকাল (৩১ জুলাই) তাদের আমরা ডেকেছিলাম। কাল পর্যন্ত সময় আছে। দেখা যাক তারা কী করে। তাঁদের জবাব পাওয়া সাপেক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম সক্রিয় করার বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।’

ইন্টারনেটের গতি কবে বাড়ানো হবে এমন প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার ইন্টারনেট সেবাকে ‘রেস্ট্রিকটেড’ করে রাখেনি। ভিপিএন ব্যবহারের কারণে ইন্টারনেটে ধীরগতি পাওয়া যাচ্ছে। 

প্রতিমন্ত্রী পলক আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে সাইবার সিকিউরিটি নিয়ে পর্যালোচনা করে আমরা চারটি বড় খাতে বড় ধরনের সাইবার হামলা হওয়ার আশঙ্কা করছি। সেগুলো হলো- ব্যাংকিং সেক্টর, তৈরি পোশাক শিল্প, টেলিকম সেক্টর ও বিদ্যুৎ-জ্বালানি খাত।’


সর্বশেষ সংবাদ