যেসব ফোনে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

  © সংগৃহীত

কয়েকশ কোটি মানুষের যোগাযোগের মাধ্যম হল জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। বিশ্বের প্রায় সব দেশেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। তবে হোয়াটসঅ্যাপের নিয়মিত আপডেটের ফলে কিছু পুরনো ফোনে আর এই অ্যাপটি চালানো যাবে না।  প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গ্যাজেডটস নাও এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

এসব ফোনে হোয়াটসঅ্যাপ না চলার কারণ

প্রতিবছর কমপ্যাটিবল (সংগতিপূর্ণ) ডিভাইসের তালিকা করে হোয়াটসঅ্যাপ। এই পদক্ষেপের ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারে গ্রাহকের অভিজ্ঞতা আরও ভালো থাকে। এ বছর যেসব ডিভাইস অ্যান্ড্রয়েড ৪.১-এর চেয়ে কম অপারেটিং সিস্টেমে চলে, সেসব ফোনে হোয়াটসঅ্যাপের সর্মথন বন্ধ করে দেওয়া হবে।

ব্যবহারকারীরা যেসব সমস্যায় পড়বেন

ডিভাইসগুলো থেকে অ্যাপটির সমর্থন সরিয়ে ফেললে অক্টোবর ২৪ থেকে ফোনগুলোতে আর হোয়াটসঅ্যাপ চলবে না। এ ছাড়া এসব ব্যবহারকারী অ্যাপটির নতুন নতুন ফিচার থেকে বঞ্চিত হবে।

অপারেটিং সিস্টেমে হোয়াটসঅ্যাপের সর্মথন না পেলে যা হবে

যেসব ফোনে হোয়াটসঅ্যাপের সেবা পাওয়া যাবে না, সেগুলোতে আগে থেকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ চালাতে ২৪ অক্টোবর আসার আগেই ফোনগুলো অ্যান্ড্রয়েড ৫ বা এর চেয়ে পরের ভার্সনের অপারেটিং সিস্টেমে আপডেট দিতে হবে অথবা নতুন ফোন চালাতে হবে।

যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

স্যামসাং-

গ্যালাক্সি এসিই প্লাস, গ্যালাক্সি কোর, গ্যালাক্সি এক্সপ্রেস ২, গ্যালাক্সি গ্র্যান্ড, গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি এস৩ মিনি, গ্যালাক্সি এস৪ অ্যাকটিভ, গ্যালাক্সি এস৪ মিনি, গ্যালাক্সি এস৪ জুম।

মটোরোলা-

মোটো জি
মোটো এক্স

অ্যাপল-

আইফোন ৫
আইফোন ৬
আইফোন ৬ এস
আইফোন ৬ এস প্লাস
আইফোন এসই

হুয়াওয়ে-

অ্যাসেন্ড পি৬ এস
অ্যাসেন্ড জি৫২৫
হুয়াওয়ে সি১৯৯
হুয়াওয়ে জিএক্স১এস
হুয়াওয়ে ওয়াই৬২৫
লেনোভো-
লেনোভো ৪৬৬০০
লেনোভো এ৮৫৮টি
লেনোভো পি৭০
লেনোভো এস৮৯০

সনি -

এক্সপেরিয়া জেড ১
এক্সপেরিয়া ই৩
এলজি-
অপটিমাস ৪এক্স এইচডি
অপটিমাস জি
অপটিমাস জি প্রো
অপটিমাস এল ৭

 

সর্বশেষ সংবাদ