আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখবেন যেভাবে
হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখবেন যেভাবে  © সংগৃহীত

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সময় নতুন ফিচার আনে হোয়াটসঅ্যাপ। বর্তমানে মেসেজিং অ্যাপ্লিকেশনের মধ্যে বেশ জনপ্রিয় ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য অ্যাপটিতে রয়েছে বিভিন্ন সুরক্ষা ফিচার। নিরাপত্তা ও হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও সহজ করতে নতুন ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি।

ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে বর্তমানে বেশ জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। দিন দিন বাড়ছে এর ব্যবহার। তবে হোয়াটসঅ্যাপে চ্যাট এবং ছবি ও ফাইল কীভাবে সুরক্ষিত রাখবেন তা জানেন না অনেকেই। এর ফলে সাইবার অপরাধীদের ব্ল্যাকমেইলিং, ফিশিং ও বিভিন্ন প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। তবে কয়েকটি নিরাপত্তা ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে চ্যাট সুরক্ষিত রাখার ৫ উপায়-

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ: হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন রয়েছে। যদি মনে হয় আপনার হোয়াটসঅ্যাপের ওপর কেউ নজরদারি চালাচ্ছে তাহলে এই অপশন অন করে দিন। এই অপশন চালু থাকলে নির্দিষ্ট সময় অন্তর মেসেজ ডিসঅ্যাপিয়ার বা মুছে যাবে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন: হোয়াটসঅ্যাপ চ্যাট নিরাপত্তার দ্বিতীয় টিপস হলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন। সমস্ত চ্যাটে এই ফিচার অন করে রাখুন। এর সুবিধা হলো আপনি যাকে টেক্সট পাঠাচ্ছেন তিনি আর আপনি ছাড়া আর কেউ মেসেজ দেখতে পাবে না। অবৈধভাবে ঢুকে কেউ কোনো তথ্য দেখতে বা অ্যাকসেস করতে পারবে না। তাই ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না। 

সাইলেন্স আননোন কল: স্প্যাম কলের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। এই কল বন্ধ করার উপায় রয়েছে। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ‌‌‌‌‌সাইলেন্স আননোন কল অপশন অন করে দিন। এতে অপরিচিত ও স্প্যাম কল এড়িয়ে যেতে পারবেন। 

আরও পড়ুন: নম্বর সেভ না করেই কল করার সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ

চ্যাট লক: চ্যাট লক অপশনটিও বেশ কার্যকর। যদি মনে হয় আপনার ডিভাইস হ্যাক হয়েছে বা সাইবার হামলার কবলে পড়েছেন, তাহলে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারেন। পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে লক করা যায় চ্যাট।

ব্যাকআপ এনক্রিপ্ট
মেসেজের পাশাপাশি চ্যাট ব্যাকআপও এনক্রিপ্ট করা যায়। ৯৯ শতাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী জানেন না, হোয়াটসঅ্যাপ চ্যাটের যে ব্যাকআপ তৈরি হয় ক্লাউড স্টোরেজে সেটাও ফাঁস হতে পারে। ব্যাকআপ স্টোরেজ হ্যাক করে নানা সংবেদনশীল তথ্যের নাগাল পেতে পারে হ্যাকাররা। তাই হোয়াটসঅ্যাপ ব্যাকআপ সুরক্ষিত রাখার জন্য এনক্রিপশন ফিচার এনেছে মেটা।

ওপরের এই ফিচারগুলো আপনার হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখবে। এমনকি কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ঠেকাতে ভূমিকা রাখবে। 

তথ্যসূত্র: মেক ইউজ অব, টাইমস অব ইন্ডিয়া


সর্বশেষ সংবাদ