এবার ইউসিবিএল এর সাথে একীভূত হবে ন্যাশনাল ব্যাংক

বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবএল) সাথে এবার সংকটে থাকা ন্যাশনাল ব্যাংককে একীভূত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) ইউসিবি ব্যাংক কর্তৃপক্ষকে ডেকে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার কথা বলেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে ইউসিবি ব্যাংকের পর্ষদের একজন সদস্য ও ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বৈঠক করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, বৈঠকে ন্যাশনাল ব্যাংকের কেউ উপস্থিত ছিলেন না। তাঁদের অনুপস্থিতিতেই ইউসিবিকে ব্যাংকটি একীভূত করার বিষয়ে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেওয়া হয়। আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ন্যাশনাল ব্যাংককে এখনো কিছু জানানো না হলেও ন্যাশনাল ব্যাংকের পর্ষদে এ নিয়ে আলাপ-আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরে।

এ নিয়ে গত এক মাসে সরকারি-বেসরকারি মিলিয়ে ১০টি ব্যাংকের একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। সর্বশেষ ইউসিবি ও ন্যাশনাল ব্যাংকের একীভূতকরণের সিদ্ধান্ত হয়েছে। এর আগে গত সোমবার বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়।

ন্যাশনাল ব্যাংক গত ২০২৩ সালের বার্ষিক আর্থিক প্রতিবেদন এখনও প্রকাশ করেনি। তবে গত বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ের যে আর্থিক প্রতিবেদন দিয়েছে, তাতে দেখা যাচ্ছে ব্যাংকটির মোট বিতরণকৃত ঋণ হলো ৪২ হাজার ৭৪৯ কোটি টাকা। আর আমানতসহ মোট দায় ৪৮ হাজার ৪৫৩ কোটি টাকা।

২০২৩ সালের প্রথম নয় মাসে ব্যাংকটি লোকসান দিয়েছে এক হাজার ১৯০ কোটি টাকা। মোট রিটেইনড আর্নিং এক হাজার ৯৬২ কোটি টাকা নেগেটিভ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ব্যাংকটির মোট খেলাপি ঋণের পরিমাণ ১২ হাজার ৩৬৮ কোটি টাকা, যেটি ২০২৩ সালের শেষপর্যন্ত বিতরণকৃত ঋণের ২৮ দশমিক ৯২ শতাংশ।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকও তাদের ২০২৩ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি। তবে ওই বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসের আর্থিক প্রতিবেদনে মোট বিতরণকৃত ঋণের পরিমাণ বলা হয়েছে ৪৯ হাজার ৫৯০ কোটি টাকা। আর আমানতসহ মোট দায় হচ্ছে ৬২ হাজার ৭৫২ কোটি টাকা। 

এই নয় মাসে ইউসিবি মুনাফা করেছে ১৭০ কোটি টাকা। তাঁদের রিটেইনড আর্নিং ছিল ৫৩৮ কোটি টাকা।

 

সর্বশেষ সংবাদ