বাংলাভাষীদের জন্য প্রথমবারের মতো এলো এআই ডিকশনারি

  © সংগৃহীত

বাংলাভাষী এবং বিশ্বের অন্যান্য ভাষাভাষী মানুষের জন্যে এআই প্রযুক্তির এক অভিনব উপহার এনেছে এআইক্র্যাফটার, যা একটি বহুভাষিক এআই ডিকশনারি, যেটি বাংলাসহ বিভিন্ন ভাষায় উত্তর দেওয়ার ক্ষমতা রাখে। এটির চালিকা শক্তি এআইক্র্যাফটার জিপিটি, যেটি বিশেষভাবে উন্নত করেছে এআইক্র্যাফটার টিম। 

এই ইনোভেটিভ প্রোডাক্টের পাশাপাশি, তারা ‘বেঙ্গল জিপিটি’ নামের একটি বাংলা-ভাষা বিশেষ জিপিটি মডেলও তৈরি করেছে, যা বাংলা ভাষায় আরো স্বাচ্ছন্দ্যে এবং দক্ষতার সাথে কাজ করে। 

আগ্রহী ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনের লিঙ্ক বা aicraftar.com এ গিয়ে এই সেবাগুলোর সাথে সহজেই পরিচিতি লাভ করতে পারবেন। আধুনিক এই এআই প্লাটফর্মের ফিচারসমূহ বিভিন্ন শাখার জ্ঞান প্রসারণ এবং ভাষা শিক্ষায় এক বিরাট অগ্রগতি নিয়ে আসবে বলা যেতে পারে।

আইক্র্যাফটার এর এআই ডিকশনারি, বিশেষ করে বহু ভাষিক নির্দেশিকা এবং বাংলা ভাষায় দক্ষ গাইড হিসাবে কাজ করে। এই ডিকশনারির মাধ্যমে ব্যবহারকারীরা শব্দের বিস্তারিত ধারণা, উচ্চারণ, এবং সেই শব্দের বিভিন্ন অর্থের পাশাপাশি বাক্যের মধ্যে এর ব্যবহারের উদাহরণও পায়। এটি ভাষার শেখার এবং শিক্ষার সাথে জড়িত বিভিন্ন উদ্যোগের জন্যে একটি অমূল্য রিসোর্স।

আইক্র্যাফট এর ফাউন্ডার এবং এই প্রকল্পের উদ্যোক্তা আরিফ এ সম্পর্কে জানান, এআইক্র্যাফটার থেকে আমরা তিনটা জিপটি বানিয়েছি। একটা হলো আইক্র্যাফটার জিপিটি, বাংলা জিপিটি এবং অপরটি হিন্দি জিপিটি। এটা বানানোর প্রধান কারণ ছিল আমরা শিক্ষার্থীরা এখান থেকে অনেক কিছু শিখতে পারবে যা অ্যাকাডেমিক কাজে ব্যবহার করা যাবে। তারা মাত্র এক ক্লিকের মাধ্যমেই যে কোনো শব্দের সমার্থক শব্দ, বিপরীত শব্দ, উচ্চারণ এগুলো সব জানতে পারবে। বেঙ্গল জিপিটি বানানোর উদ্দেশ্য হলো অনেকে ইংরেজি বোঝে না। এটাতে যেকোনো ভাষায় কমান্ড দিলেও উত্তর আসবে বাংলায়। এটাতে রিয়েলটাইম ডেটা এক্সেস ও আছে। আমাদের এই প্রকল্পে মাইক্রোসফট এবং ওপেন এআই ফান্ডিং দিয়েছে। আমরা এর অ্যাপ ভার্সন নিয়ে কাজ করছি। আগামী ৪-৫ মাসের মধ্যে আমরা এটি লঞ্চ করে ফেলতে পারবো।


সর্বশেষ সংবাদ