এআইয়ের কারণে চাকরি যাবে ৪০ শতাংশের: আইএমএফ

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) দ্বারা প্রভাবিত হবে বিশ্বের প্রায় ৪০ শতাংশ চাকরি। এর মাধ্যমে সামগ্রিক বৈষম্যের পরিস্থিতিকে আরও খারাপ করে তুলবে বলেও মনে করেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)–এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টিলিনা জর্জেভা। নীতিনির্ধারকদের উচিত প্রযুক্তি যেন আরও সামাজিক উত্তেজনা সৃষ্টি না করতে পারে সে বিষয়ে অগ্রিম পদক্ষেপ নেওয়া। ওয়াশিংটনে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সম্প্রতি করা একটি বিশ্লেষণের তথ্য তুলে ধরে সাক্ষাৎকারে ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, এআই উন্নত অর্থনীতির ৬০ শতাংশ চাকরিকে প্রভাবিত করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের কারণে আগামীর বিশ্বে সব ধরনের চাকরির অন্তত ৪০ শতাংশ ক্ষতিগ্রস্ত হবে। কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে অধিকাংশ চাকরির ক্ষেত্রেই বৈষম্য বাড়বে। বেশির ভাগ পরিস্থিতিতে, এআই সামগ্রিক বৈষম্যকে আরও খারাপ করবে।

আরও পড়ুন: প্রথমবারের মতো মাইক্রোসফটের কিবোর্ডে পরিবর্তন, থাকছে এআই বাটন

আইএমএফ-র বিশ্লেষণে আরো বলা হয়, এআইয়ের কারণে উন্নত বিশ্বের দেশগুলোর চাকরি সবচেয়ে বেশি প্রভাবিত হবে, যা প্রায় ৬০ শতাংশ। তবে এসব দেশের যে সব কর্মী এআইয়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারবেন, তাদের উৎপাদনশীলতা অন্যদের তুলনায় অনেক বেশি বাড়বে। আবার অন্যদিকে, বর্তমানে অনেক কাজ, যেগুলো মানুষ কর্মীরা সম্পাদন করে থাকে, সেগুলো এআই অনায়াসে করে দেবে। এর ফলে শ্রমের স্বাভাবিক চাহিদা কমবে, মজুরি প্রভাবিত করতে পারে এবং এমনকি চাকরিও বিনাশ করে দিতে পারে।

আইএমএফের বিশ্লেষণ মতে, উন্নত বিশ্বের তুলনায় এআইয়ের কারণে নিম্ন আয়ের দেশগুলো প্রভাবিত হবে কম। এআই নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ২৬ শতাংশ চাকরিকে প্রভাবিত করবে। তাছাড়াও নিম্ন আয়ের ও বয়স্ক শ্রমিকেরা এআইয়ের কারণে সবচেয়ে বেশি বিপদে পড়বে। এ ব্যাপারে জর্জিয়েভা বলেন, দেশগুলোর জন্য ব্যাপক সামাজিক নিরাপত্তাবেষ্টনী স্থাপন করা এবং দুর্বল কর্মীদের জন্য পুনরায় প্রশিক্ষণের প্রোগ্রাম চালু করা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ডিভাইসে আড়ি পেতে যেভাবে দেখায় বিজ্ঞাপন

সুইজারল্যান্ডে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বিশ্বের ব্যবসায়ী ও রাজনৈতিক নেতাদের মধ্যকার আলোচনার সময় আইএমএফের এই বিশ্লেষণটি প্রকাশ পেয়েছে। বিশেষ করে চ্যাট জিপিটির মতো অ্যাপ্লিকেশনের ক্রমবর্ধমান জনপ্রিয়তার আলোকে ফোরামে এআই নিয়ে আলোচনা চলছে।


সর্বশেষ সংবাদ