আপনার মোবাইল ফোন কি গরম হয়ে যাচ্ছে? আছে সমাধান

স্মার্টফোন গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে
স্মার্টফোন গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে  © সংগৃহীত

সব ফোনই ব্যবহারজনিত কারণে একটু-আকটু গরম হয়। কিন্তু, যদি গরম হবার কারণে স্মার্টফোনটি হাতে ধরার অবস্থায় না থাকে তখন ব্যাপারটি সমস্যার। কেননা, ফোন হিটিং এর কারণে যেমন ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায় কিংবা ব্যাটারি বিকল হয়ে যেতে পারে। স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এটি নিঃসন্দেহে গুরুতর একটি ঝামেলা। তবে এর সমাধানও রয়েছে।

আপনার ফোন কম দামি বলে বেশি গরম হয়, তা ঠিক নয়। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। তবে স্ট্যান্ডবাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয় তবে বুঝবেন আপনার ফোনে সমস্যা আছে।

মোবাইল কোম্পানিগুলো বর্তমানে স্মার্টফোন দিন দিন পাতলা করছে। তবে তার তুলনায় ব্যাটারির প্রযুক্তি তেমন উন্নত হয়নি। ব্যাটারি যত বেশি দুর্বল হবে ফোন তত বেশি তাপ উৎপন্ন করবে। ব্যাটারি চার্জ নেয়ার সময় অথবা ডিচার্জ হওয়ার সময়ও ফোন বেশি গরম হয়।

স্মার্টফোন গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। অতিরিক্ত চার্জিং স্মার্টফোন গরম হওয়ার অন্যতম কারণ। দীর্ঘ সময় গেম খেললেও ফোন গরম হতে পারে। এ ছাড়া ম্যালওয়্যার প্রবেশ করলেও ফোন গরম হতে শুরু করে। ফোনের ডিসপ্লের ব্রাইটনেস বাড়িয়ে দিলেও গরম হতে পারে আপনার স্মার্টফোন। অনেক সময় দীর্ঘদিন ফোনে অ্যাপ ও অপারেটিং সিস্টেম আপডেট না করলেও এমন হতে পারে। 

স্মার্টফোন গরম হওয়া ঠেকাতে যা করবেন
* প্রতিদিনের কিছু ভুল কাজ বড় ধরনের ক্ষতি করে ফোনের। চার্জ ফুরিয়ে যাওয়ার ভয়ে রাতদিন ডিভাইসকে চার্জে রাখেন অনেকে। যা ক্ষতি করে ডিভাইসের ব্যাটারির। শুধু ব্যাটারি নয়, অতিরিক্ত চার্জে নষ্ট হতে পারে মাদারবোর্ড। হুটহাট গরম অনুভূত হলে বুঝতে হবে সমস্যায় আছে ফোনটি। তাই সারাক্ষণ মোবাইল চার্জে না রাখাই ভালো।

* দীর্ঘ সময় ফোন ব্যবহারের কারণে ফোনের ব্যাটারি ও প্রসেসরের ওপর অতিরিক্ত চাপ পড়তে শুরু করে। সেই সময় ফোন গরম হতে শুরু করে। তাই ফোন ব্যবহারের নির্দিষ্ট সময় অন্তর বিরতি নিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা কমে।

আরও পড়ুন: ফেসবুক থেকে ডিলিট হওয়া পোস্ট ফিরিয়ে আনবেন যেভাবে

* স্মার্টফোনে জাঙ্ক ফাইল ডিলিট করুন। অপ্রয়োজনীয় ফাইলগুলো জমতে থাকলে ফোন গরম হতে পারে। জাঙ্ক ফাইল ডিলিট করার জন্য গুগল ফাইলস গো অ্যাপ ব্যবহার করতে পারেন।

* অনেক সময় ফোনে ভাইরাস ও ম্যালওয়্যার প্রবেশ করার কারণে তা গরম হতে থাকে। সেক্ষেত্রে ফোন থেকে ভাইরাস ও ম্যালওয়্যার দুর করতে অ্যান্টিভাইরাস ব্যবহার করা যেতে পারে। অনেক সময় মেমোরিতে ফাইল জমতে থাকার কারণে গরম হয় ফোন। ফোন রিস্টার্ট করলে গরম হওয়ার সম্ভাবনা কমে। 


সর্বশেষ সংবাদ