গুগল ফটোজের স্টোরেজ ফুল হয়ে গেছে? যেভাবে বাড়াবেন

বিশ্বের জনপ্রিয়তম অ্যাপগুলির মধ্যে অন্যতম গুগল ফটোজ
বিশ্বের জনপ্রিয়তম অ্যাপগুলির মধ্যে অন্যতম গুগল ফটোজ  © সংগৃহীত

বিশ্বের জনপ্রিয়তম অ্যাপগুলির মধ্যে অন্যতম গুগল ফটোজ। স্টোরেজ স্পেস বাড়ানোর জন্য ব্যাকআপ হিসেবে থাকা ছবি ও ভিডিও’র কোয়ালিটি বা মান পরিবর্তনের সুবিধা দেয় গুগল ফটোজ। বেশিরভাগ সময় অতিরিক্ত ছবি ও ভিডিওর কারণে ফোন স্টোরেজ ফুল হয়ে যায়। সেই সময় গুগল ফটোজ ব্যবহার করে খুব সহজে ফোনের স্টোরেজ ফাঁকা করা সম্ভব। 

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রয়োজনীয় এ মাধ্যমে একটা সময় গুগলের পক্ষ থেকে আনলিমিটেড স্টোরেজ দেওয়া হলেও এখন আর সে সুবিধা নেই। তাই এখন ছবি সংরক্ষণের সময় অনেক দিক ভেবে আপলোড করতে হয়। তবে কয়েকটি উপায় অনুসরণ করলেই পর্যাপ্ত স্টোরেজ পাওয়া যাবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট মেক ইউজ অব এমন কয়েকটি উপায় দিয়েছে।

গুগল অ্যাকাউন্ট সাইন ইন
একবার এই অ্যাপ ইনস্টল হলে ওপেন করুন। এবার নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন। নিজের Google অ্যাকাউন্ট না থাকলে বানিয়ে নিন। ফ্রি-তে বানানো যাবে অ্যাকাউন্ট।

কনভার্ট করে ছবির মান পরিবর্তন 
সাধারণত অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ফটোজ থাকলে ইন্টারনেট সংযোগ পাওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ছবি আপলোড হয়ে যায়। ফলে ছবির রেজল্যুশন বা মান নির্ধারণ করে দেওয়া যায় না। তবে ফটোজে ছবি রেজল্যুশন কম-বেশি করে আপলোড করার অপশন রয়েছে। আগে সেভ করা ছবিও চাইলে স্টোরেজ সেভার মোডে নিয়ে যাওয়া যাবে। এজন্য কম্পিউটার থেকে গুগল ফটোজের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর প্রোফাইলের পাশে থাকা সেটিংসে প্রবেশ করে স্টোরেজ সেভারে ক্লিক এবং নিচের দিকে রিকভার স্টোরেজে লার্ন মোরে যেতে হবে। বক্স পপ আপে টিক দিয়ে কনফার্ম করলেই ছবি-ভিডিও কমপ্রেস করা শুরু হবে।  

হোয়াটসঅ্যাপ ও ডিভাইস ফোল্ডারের ফটো ব্যাকআপ বন্ধ রাখা
গুগল ফটোজ হোয়াটসঅ্যাপ ও ডিভাইস ফোল্ডারে থাকা ছবি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ করতে পারে। অনেক সময় এটি সুবিধাজনক হলেও এ কারণে স্টোরেজ কমে যায়। হোয়াটসঅ্যাপের অপ্রয়োজনীয় মিডিয়া ব্যাকআপ না করা বা অপশন বন্ধ করে দেওয়া স্টোরেজের জন্য সহায়ক। এজন্য অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ফটোজ অ্যাপে প্রবেশ করতে হবে। এর সেটিংস থেকে ব্যাকআপে গিয়ে অপ্রয়োজনীয় ফোল্ডার বাদ দিতে হবে। এ ছাড়া হোয়াটসঅ্যাপে মিডিয়া ডাউনলোড বন্ধ করতে পারেন।

আনসাপোর্টেড ভিডিও মুছে ফেলা
গুগল ফটোজে বিভিন্ন ফরম্যাটের ফাইল সংরক্ষণ করা যায়। অনেক সময় কিছু ফরম্যাটবিহীন ভিডিও সেভ হয়ে যায়। সময় করে স্টোরেজ থেকে এসব ভিডিও ডিলিট করে দেওয়া প্রয়োজন। এজন্য ওয়েবসাইট থেকে ফটোজে প্রবেশ করে সেটিংসে যেতে হবে। সেখানে আনসাপোর্টেড ভিডিওর তালিকা দেখা যাবে। সেগুলো ডিলিট করার পর ট্র্যাশ বিনও খালি করতে হবে।

স্ক্রিনশট ডিলিট
ডিভাইস ফোল্ডার থেকে জাংক স্ক্রিনশট ফটোজে ব্যাকআপ হয়ে থাকে। প্রতি বছরই অনেক স্ক্রিনশট সেভ করা হয় বা নেওয়া হয়, কিন্তু এগুলো দীর্ঘমেয়াদে সেভাবে কাজে আসে না। তাই স্টোরেজ খালি করার জন্য এসব স্ক্রিনশট ডিলিট করা ভালো। ফটোজে স্ক্রিনশট লিখে সার্চ দিলেই সব ফাইল চলে আসবে। এরপর ডিলিট করতে হবে।

ট্র্যাশ বা বিন খালি করা 
গুগল ফটোজ থেকে কোনো কিছু ডিলিট করা হলে তা ট্র্যাশ বা বিনে গিয়ে জমা হয়। ব্যবহারকারীর সুবিধার্থে ৬০ দিন পর্যন্ত সেগুলো ট্র্যাশে সংরক্ষিত থাকে। স্টোরেজ খালি করতে হলে ট্র্যাশ বিন থেকেও ফাইল ডিলিট করতে হবে।

আরও পড়ুন: কিভাবে ফেসবুকে নিষ্ক্রিয় বন্ধুদের মুছে ফেলবেন জেনে নিন

আপলোডের আগে ছবির আকার পরিবর্তন
সাধারণত ডিএসএলআর দিয়ে তোলা ছবির রেজল্যুশন বেশি থাকে, তাই সংরক্ষণ করতে বেশি জায়গা প্রয়োজন হয়। আপলোডের আগে ছবির আকার পরিবর্তন করে নেওয়া ভালো। ৩০ থেকে ৪০ মেগাপিক্সেল রেজল্যুশনের ছবি সংরক্ষণে বেশি স্টোরেজ প্রয়োজন হয়। এসব ছবির রেজল্যুশন কমানো হলে জায়গা কম লাগবে। বিভিন্ন ফটোশপ অ্যাপের সহায়তায় প্রয়োজন অনুযায়ী ছবির আকার পরিবর্তন করা যায়। 

গুগল ড্রাইভ ও জিমেইল থেকে ফাইল ডিলিট করা
গুগল ড্রাইভে কোনো ফাইল সংরক্ষণ করলে অ্যাকাউন্টের স্টোরেজে যুক্ত হয়। তাই ফটোজের জায়গা বাড়াতে চাইলে গুগল ড্রাইভ থেকে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও ও স্ক্রিনশট ডিলিট করতে হবে। এ ছাড়া প্রাইমারি অ্যাকাউন্ট থেকে সহজেই সেকেন্ডারি অ্যাকাউন্টে ফাইল স্থানান্তর করা যাবে। জিমেইলের ক্ষেত্রেও একই উপায় প্রযোজ্য। পুরনো ইমেইলে থাকা ফাইল ডিলিটের মাধ্যমে স্টোরেজ বাড়ানো যাবে। 

দিন দিন ব্যক্তিগত ডেটা সংরক্ষণে ক্লাউড স্টোরেজ ব্যবহার বাড়ছে। স্মার্টফোনের স্টোরেজ বাঁচাতে ও ডেটার সুরক্ষায় তাই ব্যবহারকারীরা অনলাইন স্টোরেজের দিকেই ঝুঁকছেন।


সর্বশেষ সংবাদ